আজ শনিবার, , ১৯ আগস্ট ২০১৭ ইং

সিলেটটুডে ডেস্ক

২৪ নভেম্বর, ২০১৬ ২২:৪১

সিলেটে শুরু হয়েছে মূকাভিনয় কর্মশালা

সভ্যতার সূচনালগ্ন থেকে যখন মানুষ মুখে কথা বলতে পারত না তখন অঙ্গভঙ্গিমা ব্যবহার করে যা দেখাত তাই মূলত মূকাভিনয়। এই মূকাভিনয় মানুষের দেহের এবং মনের সাথে বিরাজমান। গ্রীক সভ্যতায় মূকাভিনয় মঞ্চে আসলেও মূকাভিনয় এর সাথে সংগীত যোগ হয় রোম সভ্যতায়। অথচ বর্তমান সময়ে আমাদের সংস্কৃতি থেকে ধীরে ধীরে মূকাভিনয় হারিয়ে যাচ্ছে। তাই "প্যান্টোমাইম সিলেট" এর আয়োজনে ৩ দিন ব্যাপী এই মূকাভিনয় কর্মশালা অত্যন্ত প্রশংসনীয়।

এই কর্মশালার মাধ্যমে আমরা একটি "মূকাভিনয় পরিবেশনা" দেখতে পারব। প্যান্টোমাইম সিলেটের এই আয়োজনে বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশন সহযোগিতা করার জন্য সিলেটবাসির পক্ষ থেকে ধন্যবাদ জানাই। "প্যান্টোমাইম সিলেট" আয়োজিত মূকাভিনয় কর্মশালার উদ্বোধনী দিনে উপস্থিত হয়ে অতিথিরা এসব কথা বলেন।

"বাঙময় দেহভাষায় সৃষ্টি হোক জীবনের গল্প"। এই শ্লোগান নিয়ে "প্যান্টোমাইম সিলেট" আয়োজন করেছে ৩ দিন ব্যাপী "মূকাভিনয় কর্মশালা"। কর্মশালায় প্রশিক্ষকের দায়িত্ব পালন করছেন ভারতের জাতীয় মাইম ইন্সটিটিউট এর ছাত্র শহীদুল বশর মুরাদ। কর্মশালার সার্বিক সহযোগিতা করছে "বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশন"।

৩দিন ব্যাপী উক্ত কর্মশালার উদ্বোধনী দিন বৃহস্পতিবার (২৪ নভেম্বর) শারদা হলস্থ "সম্মিলিত নাট্যপরিষদ এর মহড়া কক্ষে" বিকাল ৪ টায় কর্মশালা শুরুর পূর্বে উপস্থিত হয়ে বক্তব্য রাখেন সম্মিলিত নাট্যপরিষদ এর সভাপতি মিশফাক আহমদ মিশু, সহ-সভাপতি আফজাল আহমদ, সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, দৈনিক প্রথম আলো'র সিলেট প্রতিনিধি সুমন কুমার দাস, নবশিখা নাট্যদলের সভাপতি ধ্রুব জ্যোতি দে।

কর্মশালার সমন্বয়ক ইয়াকুব আলীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন কর্মশালার সমন্বয়ক শাহ শরীফ উদ্দিন। এসময় আর উপস্থিত ছিলেন কর্মশালা সমন্বয়ক তন্ময় নাথ তনু, সুতপা বিশ্বাস পল্লবী। চার জন সমন্বয়কারীর সমন্বয়ে মূকাভিনয় কর্মশালায় অংশ নেন ৩০ জন প্রশিক্ষণার্থী। তিনদিন ব্যাপী আয়োজিত এই কর্মশালা চলবে আগামী শনিবার পর্যন্ত।

 

আপনার মন্তব্য

আলোচিত