আজ শুক্রবার, , ২৩ জুন ২০১৭ ইং

শিল্পকলায় মণিপুরি নাট্যোৎসব ‘অঙ্গে রঙ্গে কথায় ছন্দে জাগো’

প্রতিষ্ঠার বিশ বছরে মণিপুরি থিয়েটার

প্রকাশিত: ২০১৬-১২-২২ ১৬:৪১:০৪

   আপডেট: ২০১৬-১২-২২ ১৬:৪১:৫৯

নিজস্ব প্রতিবেদক

মণিপুরি থিয়েটার, বৃহত্তর সিলেটের মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ঘোড়ামারা গ্রামের নাটমণ্ডপে জন্ম নেয়া একটি সংগঠন। কালের আবর্তে আঞ্চলিক পরিমণ্ডল পেরিয়ে নাট্যসংগঠনটি জাতীয় অঙ্গণেরও এখন একটি অনন্য নাম।

নাটমণ্ডপে মাসব্যাপী নাট্য উৎসব আয়োজনের পর এবার প্রতিষ্ঠার ২০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আয়োজন করা হয়েছে পাঁচ দিনব্যাপী মণিপুরি নাটকের উৎসব ‘অঙ্গে রঙ্গে কথায় ছন্দে জাগো’। ২৪ ডিসেম্বর শুরু হয়ে ২৮ ডিসেম্বর পর্যন্ত এই উৎসব চলবে।

উৎসব উপলক্ষে মণিপুরি থিয়েটার প্রতিদিন সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ করবে সংগঠনটির নিজস্ব নাটক। এছাড়াও নাটক শুরুর আগে পরিবেশন করা হবে ঐতিহ্যবাহী মণিপুরি গান, নাচ ও বাদ্য। এই পরিবেশনা সবার জন্যে উম্মুক্ত থাকবে।

২৪ ডিসেম্বর বিকেল ৫টায় নৃত্যগুরু কলাবতী দেবী এ উৎসবের উদ্বোধন করবেন, এ সময় প্রধান অতিথী হিসেবে উপস্থিত থাকবেন নাট্যব্যক্তিত্ব ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর ও বিশেষ অতিথি হিসেবে থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

উদ্বোধনী দিনে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে মণিপুরি থিয়েটারের সবচেয়ে অনবদ্য প্রযোজনার নাটক ‘লেইমা’।

২৬ ডিসেম্বর একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে মণিপুরি থিয়েটারের প্রযোজনা ‘ইঙ্গার আঁধার পালা’ ও ২৬ ডিসেম্বর মঞ্চস্থ হবে ‘শ্রীকৃষ্ণকীর্তন’।

শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটক ‘দেবতার গ্রাস’ মঞ্চস্থ হবে ২৭ ডিসেম্বর এবং মণিপুরি থিয়েটার আরেকটি অনবদ্য প্রযোজনা ‘কহে বীরাঙ্গনা’ মঞ্চস্থ হবে ২৮ ডিসেম্বর।

এ সবগুলো নাটকের নির্দেশনা দিয়েছেন সংগঠনটির পুরোধা ব্যক্তি ও প্রতিষ্ঠাতা সভাপতি শুভাশিস সিনহা।

এছাড়াও, উৎসব উপলক্ষে মণিপুরি থিয়েটার শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে ২৫ ডিসেম্বর বিকাল ৩টায় আয়োজন করবে ‘আমাদের নাট্যভাষা: সঙ্কট ও সম্ভাবনা’ শিরোনামে মুক্ত আলোচনা।

উৎসবের শেষ দিন এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা সাড়ে ৬টায় ২০ তরুণ নাট্যকর্মীকে প্রণোদনা দেওয়ার হবে। সমাপনী নাট্য আয়োজন থাকবে নাট্যপ্রদর্শনীর শেষে।

আপনার মন্তব্য

আলোচিত