আজ বুধবার, , ১৮ জানুয়ারী ২০১৭ ইং

কবি দিলওয়ার স্মরণে বাচিক শিল্পোৎসব

প্রকাশিত: ২০১৭-০১-০১ ২৩:৫৫:৪৩

নিজস্ব প্রতিবেদক

কবি দিলওয়ারের ৮১তম জন্মবার্ষিকীতে রোববার (১ জানুয়ারি) অনুষ্ঠিত হলো 'দ্রোহসূত দিলওয়ার' শিরোনামে বাচিক শিল্পোৎসব। বিকেলে কবি নজরুল অডিটোরিয়ামের মুক্তমঞ্চে এই অনুষ্ঠানের আয়োজন করে আবৃত্তি সংগঠন স্তবক আবৃত্তি সংসদ।

অনুষ্ঠানের শুরুতে উদ্বোধন ঘোষণা করেন সিলেটের প্রখ্যাত লোকসঙ্গীত শিল্পী সুষমা দাস। সাংস্কৃতিক সংগঠক কবি প্রণবকান্তি দেব’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কবি তুষার কর ও সিলেট কর্পোরেশনের প্রধান নির্বাহী এনামুল হাবীব।

স্তবক এর সংগঠক এনামুল হকের পরিচালনায় কবির জীবনকর্ম নিয়ে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রবীন রাজনীতিবিদ বাদল কর, সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু, সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সামছুল আলম সেলিম ও স্তবক এর সংগঠক তুলি শর্মা।

এরপর শুরু হয় কবির স্মরণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে স্তবক আবৃত্তি সংসদ, মৃত্তিকায় মহাকাল, শিকড়, সঙ্গীত পরিষদ সিলেট, উদীচী শিল্পীগোষ্ঠী সিলেট এবং নগরনাট অংশ নেয়। এছাড়াও ব্যক্তিক অতিথি পরিবেশনায় আবৃত্তি করেন বিপ্লব সাহা।

কবির প্রকৃতিপ্রেমী চেতনার প্রতি শ্রদ্ধা জানিয়ে অরূপ বাউলের নির্দেশনায় নগরনাট উপস্থাপন করে পথনাটক 'সুন্দরবন'। শাবিপ্রবির সাংস্কৃতিক সংগঠন শিকড়-এর আবৃত্তি পরিবেশনায় চিত্রিত হয় বাংলার ইতিহাসের খণ্ডচিত্র। সবশেষে বাচিক শিল্পোৎসবের ইতি ঘটে স্তবকের শিল্পীদের আবৃত্তি পরিবেশনার মাধ্যমে।

অনুষ্ঠান প্রসঙ্গে স্তবকের সভাপতি অশোক বিজয় বলেন, গণমানুষের কবি দিলওয়ার সিলেটে জন্মগ্রহণ করলেও রাষ্ট্রের গণ্ডিতে কখনো আবদ্ধ ছিলেন না, তিনি তাঁর কবিতায়ও বলেছেন, ''মানুষ তো জন্ম থেকেই মহাশুণ্যচারী''। মূলত মানুষের মাঝে মানবতার জয়গান ছড়িয়ে দিতেই কবি দিলওয়ার স্মরণে আজকের এই আয়োজন।

''স্বর হোক শব্দের বিশুদ্ধ ভিত, কাব্য হোক চেতনার রুদ্র আকাশ'' এমন প্রতিপাদ্যকে সামনে রেখেই আবৃত্তিচর্চা করে আসছে স্তবক আবৃত্তি সংসদ।

আপনার মন্তব্য

আলোচিত