আজ শুক্রবার, , ২৩ ফেব্রুয়ারী ২০১৮ ইং

বিনোদন রিপোর্ট

১১ ফেব্রুয়ারী, ২০১৮ ০২:২৬

লন্ডনে আলতাব আলীকে নিয়ে নির্মিত মঞ্চনাটকের প্রদর্শনী আজ

‘ব্রিকলেন ৭৮’ নাটকের পোস্টার। ডিজাইন করেছেন অরূপ বাউল

সত্তরের দশকে ব্রিকলেনে বণূবাদী হামলার শিকার হয়ে প্রাণ হারান বাংলাদেশি যুবক আলতাব আলী। তাঁর নামানুসারে লণ্ডণে পার্কেরও নামকরণ করা হয়েছে। এবার সেই আলতাব আলীকে নিয়ে নির্মান করা হয়েছে মঞ্চ নাটক।

মোরাদ খানের রচনায় ‘ব্রিকলেন ৭৮’ নামের এ নাটকের নির্দেশণা দিয়েছেন নির্দেশক সুদীপ চক্রবর্তী, যিনি কমনওয়েলথ স্কলারশিপ নিয়ে এখন আছেন যুক্তরাজ্যে।
যেখানে অভিনয় করেছেন দেশটির বেশ কয়েকজন শিক্ষার্থী ও প্রবাসী বাংলাদেশি। এটি আজ লণ্ডনে মঞ্চায়িত হবে।

১৯৭৮ সালের ৪ মে পূর্ব লন্ডনের ব্রিকলেনে বর্ণবাদী সহিংসতার জবাবে যে সামাজিক ঐক্য ও বহুজাতিক সম-অধিকারের স্পষ্ট উচ্চারণে সরব হয়ে উঠেছিল ব্রিটেন, আজ কি তা বিপরীত পথে চলতে শুরু করেছে আবার? এই জিজ্ঞাসা নিয়েই নাটকটির নির্মাণ বলে জানান সুদীপ।  

তিনি যুক্তরাজ্য থেক জানান, ১৯৭৮ সালের ৪ মে ব্রিকলেনে বাংলাদেশি এক কাপড় শ্রমিক কাজ থেকে ঘরে ফেরার পথে শ্বেতাঙ্গ আক্রমণের শিকার হয়ে প্রাণ হারান। এই হত্যার সংবাদ খুব দ্রুত শহরে ছড়িয়ে পড়ে, বিক্ষোভ দানা বেঁধে ওঠে। নিহতের স্তব্ধ দেহ কাঁধে তুলে বহু বর্ণের ও ভিন্ন মতের ক্ষুব্ধ মানুষেরা প্রতিবাদী হয়ে ওঠে। তা থেকেই এ নাটক নির্মাণ।

সুদীপ বলেন, ‘পঁচিশ বছরের এক যুবক তার জীবন দিয়ে খুলে দেন দূরদেশে সাহসের জানালা। তার নামানুসারে পূর্ব লন্ডনের এডলার স্ট্রিটে ১৯৯৮ সালে স্যান্ট ম্যারি পার্কের নাম রাখা হয় আলতাব আলী পার্ক। এই পার্কেই রয়েছে বর্ণবাদের শিকার আরও ক’জনের স্মৃতিস্মারক, স্মৃতিস্তম্ভ শহীদ মিনার এবং রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার একটি চরণের ইংরেজি অনুবাদ।’

জানা যায়, আজ রবিবার সন্ধ্যা ৭টায় বার্মিংহামের ম্যাক থিয়েটারে ‘ব্রিকলেন ৭৮’ নাটকটির প্রদর্শনী হবে।

আপনার মন্তব্য

আলোচিত