আজ বুধবার, , ১৩ ডিসেম্বর ২০১৭ ইং

সিলেটটুডে ডেস্ক

১৫ জুন, ২০১৭ ২৩:১৪

গাছ লাগিয়ে কাকতাড়ুয়ার বর্ষাবরণ

পহেলা আষাঢ় কদম গাছ লাগিয়ে বর্ষাবরণ করলো সিলেটের স্থিরচিত্র ও চলচ্চিত্র বিষয়ক সংগঠন কাকতাড়ুয়া। বৃহস্পতিবার বেলা চারটায় ঐতিহ্যবাহী মুরারীচাঁদ কলেজ প্রাঙ্গনে বৃক্ষরোপণ কর্মসূচী পালন হয়। এদিকে পহেলা আষাঢ় ছিলো কাকতাড়ুয়ার চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সন্ধ্যায় সংগঠনের সদস্যরা জন্মদিনের কেক কাটে। কেককাটার আগে কাকতাড়ুয়ার অর্ধবার্ষিক সম্মেলনে নতুন পুরনো সদস্যরা অংশ নেয়। এই মিলনমেলার নাম দেয়া হয় বর্ষা বন্দনা। বর্ষা বন্দনায় মেঘ, বৃষ্টি, আকাশ, নদী-জল নিয়ে কবিতা আবৃত্তি, বর্ষার স্মৃতিচারণ করে কাকতাড়–য়ার সদস্যবৃন্দ।

উল্লেখ্য ১৪২০ বঙ্গাব্দের ১লা আষাঢ় সিলেটের একদল সৃষ্টিশীল তরুন-তরুণীদের নিয়ে গঠিত হয় কাকতাড়–য়া। নামের সাথে কাজেও বাংলাদেশের অন্যান্য সংগঠন থেকে এটি একটি ব্যতিক্রমী সংগঠন। তাদের সবকাজ হয় ক্যামেরায়।

পৃথিবীতে যে ভাষাটি রক্ষার জন্য বুকের তাজা রক্তে শহরের পিচ ঢালা কালো রাস্তা ভেসে গেছে, সে ভাষার নাম- বাংলা। বাংলা ভাষার ভুল আজ যত্রতত্র। রাস্তার অলিতে-গলিতে, পোস্টার-ব্যানারে, দোকানপাটে কিংবা বিভিন্ন প্রতিষ্ঠানে ভুল বানানে লিখা হচ্ছে বাংলা শব্দ। রং তুলি হাতে শহরের বুকে দাপিয়ে বেড়ায় কাকতাড়–য়া। পরম মমতায় ভুল বানানগুলেকে শুদ্ধ করে দেয়।

চলচ্চিত্র, শৈল্পিক এ মাধ্যমটি সারা বিশ্বে বিনোদনের বড় উৎস। কাকতাড়–য়া চলচ্চিত্রকে শুধুমাত্র বিনোদনের উৎস হিসেবে মানতে চায় না। চলচ্চিত্রের মাধ্যমে তুলে ধরতে চায় সামাজিক অসঙ্গতিগুলো। ইতোমধ্যে নির্মাণ করেছে কয়েকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। মাদক ও যুব সমাজের অবক্ষয় নিয়ে নির্মিত হয়েছে ‘ঐশী’, প্রশ্নপত্র ফাঁস নিয়ে নির্মিত হয়েছে ‘ভূয়া ডাক্তার’, প্রাণি অধিকার নিয়ে নির্মিত হয়েছে ‘ঘেউ’, টেলিফোনে প্রতারণা নিয়ে নির্মিত হয়েছে ‘জ্বিনের বাদশাহ’। এছাড়াও জহির রায়হানের গল্প ‘একটি জিজ্ঞাসা’ অবলম্বনে কাকতাড়–য়া নির্মাণ করেছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র “প্রশ্ন”। সম্প্রতি মুক্তি পেয়েছে সামাজিক অবক্ষয় ধর্ষণের প্রতিবাদে চলচ্চিত্র ‘সেই মেয়েটা’ এবং মৌসুমী ফল ও শাকসবজীতে বিষ মেশানো নিয়ে ‘ফল সমাবেশ’। এছাড়া শখের বশে তারা নির্মাণ করেছেন তপুর ‘একটা গোপন কথা’, সামিনা চৌধুরীর ‘ফুল ফুটে ফুল ঝরে’, শঙ্খ ব্যানার্জির ‘তোমাকে তোমাকে চাই’ গানের ভিডিও চিত্র। নরওয়ের টেলিভিশনের জন্য ডকুমেন্টরি চলচ্চিত্র ‘ওয়ে টু সাকসেস’ এর নির্মাণকাজও শেষ হয়েছে।

ভালোবাসা দিবসের ঠিক আগের দিন ১৩ ফেব্রুয়ারি পহেলা ফাল্গুনে সিলেটে আয়োজন করা হয় নন-ভ্যালেনটাইন মহাসমাবেশ। মজার মজার শ্লোগান নিয়ে “সিঙ্গেল শোভাযাত্রা” বের করে কাকতাড়ুয়া। সেখানেই প্রেমহীনতার জন্য একমিনিট নিরবতা, প্রেমের গান, প্রেমের সুফল ও কুফল নিয়ে আড্ডা, প্রেমের অভিজ্ঞতা ইত্যাদি নিয়ে প্রেমহীনেরা নিজেদের মতো আনন্দ করেন।

আপনার মন্তব্য

আলোচিত