আজ বুধবার, , ২০ সেপ্টেম্বর ২০১৭ ইং

রাবি প্রতিনিধি

১১ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:৪২

রাবিতে টিআইবি-গোল্ড বাংলাদেশ জাতীয় বিতর্ক প্রতিযোগিতা শুরু মঙ্গলবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তিনদিনব্যাপী টিআইবি-গোল্ড বাংলাদেশ তৃতীয় জাতীয় বিতর্ক প্রতিযোগিতা শুরু হচ্ছে মঙ্গলবার। সোমবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ তথ্য জানান গ্রুপ অব লিবারেল ডিবেটারস বাংলাদেশ (গোল্ড বাংলাদেশ) এর সভাপতি সোহরাব হোসেন। প্রতিযোগিতায় সহযোগিতা করছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘আগামী ২৮ সেপ্টেম্বর ‘আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস’। এ উপলক্ষে তথ্য অধিকার আইন এবং এ আইন বিষয়ক বিভিন্ন ইস্যুতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে গোল্ড বাংলাদেশ টিআইবি’র সহযোগিতায় আগামী ১২, ১৩ ও ১৪ সেপ্টেম্বর তিনদিনব্যাপী ‘তথ্যের অধিকার, তথ্যই শক্তি; সুশাসনের হাতিয়ার, দুর্নীতি থেকে মুক্তি’ এই স্লোগানে ‘টিআইবি-গোল্ড বাংলাদেশ তৃতীয় জাতীয় বিতর্ক প্রতিযোগিতা-২০১৭’ আয়োজন করতে যাচ্ছে।’

‘সংসদীয় পদ্ধতির এ বিতর্ক প্রতিযোগিতায় সারাদেশের ১৯টি সরকারি বিশ্ববিদ্যালয়, ১০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ও চারটি সরকারি-বেসরকারি স্নাতকোত্তর কলেজসহ মোট ৩২টি প্রতিষ্ঠানের ৩২টি বিতর্ক দল অংশগ্রহণ করবে।’

লিখিত বক্তব্যে জানানো হয়, ‘১২ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ডীনস্ কমপ্লেক্স সম্মেলন কক্ষে সকাল ১০টায় অনুষ্ঠানের উদ্বোধন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। এ সময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মো. গোলাম রহমান।’

উদ্বেধনী অনুষ্ঠানের পর আগত অতিথি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বিতার্কিকদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করবে বলে ওই লিখিত বক্তব্যে সোহরাব হোসেন বলেন।

‘র‌্যালিশেষে ডীনস্ কমপ্লেক্স সম্মেলন কক্ষে ‘তথ্য অধিকার আইন’ বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হবে। কর্মশালায় আলোচনা করবেন প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মো. গোলাম রহমান এবং টিআইবি’র আউটরিচ অ্যা- কমিউনিকেশন বিভাগের পরিচালক ড. রিজওয়ান-উল-আলম।’

একই দিন বিকেলে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার ব্রিফিং ও টিম ম্যাচিং অনুষ্ঠিত হবে।

পরদিন বুধবার সকাল ৯টা থেকে ক্যাম্পাসের বিভিন্ন ভবনে দিনব্যাপী আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় দেশের ৩২টি বিশ্ববিদ্যালয়ের ৯৬জন বিতার্কিকগণ অংশগ্রহণ করবেন।

প্রতিযোগিতার শেষ দিন বৃহস্পতিবার বিকাল ৫টায় বিতর্ক প্রতিযোগিতার সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। আরো উপস্থিত থাকবেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

এ আয়োজনে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাশাপাশি সক্রিয় অংশগ্রহণ ও পরামর্শ দিয়ে সার্বিক সহযোগিতা করবেন টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) এবং ইয়ুথ এনগেইজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপ।

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টিআইবি’র অ্যাসিসটেন্ট প্রোগ্রাম ম্যানেজার জাফর সাদিক, সচেতন নাগরিক কমিটি (সনাক) রাজশাহী মহানগরের সভাপতি অধ্যাপক মো. আব্দুস সালাম, গোল্ড বাংলাদেশের মডারেটর প্যানেলের সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক রবিউল ইসলাম, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মামুন আ.কাইউম, গোল্ড বাংলাদেশের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান শান্ত ও সহ-সভাপতি আলী ইউনুস হৃদয়।

আপনার মন্তব্য

আলোচিত