আজ বৃহস্পতিবার, , ১৮ জানুয়ারী ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

১১ জানুয়ারী, ২০১৮ ১৭:৫৯

লিডিং ইউনিভার্সিটিতে ‘স্থাপত্য সপ্তাহ’-এর উদ্বোধন

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের আয়োজনে শুরু হয়েছে সপ্তাহব্যাপী স্থাপত্য প্রদর্শনী।  ১১ জানুয়ারী বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের রংমহল টাওয়ার ক্যাম্পাসে ‘স্থাপত্য সপ্তাহ’ নামে এ প্রদর্শনীর  উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী।

লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের শিক্ষার্থীদের সস্পাদিত সৃজনশীল প্রকল্পসমূহ নিয়েই এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ১ম বর্ষ থেকে ৫ম বর্ষ পর্যন্ত স্থাপত্য শিক্ষার পর্যায়ক্রমিক নান্দনিক ও বিজ্ঞানভিত্তিক বিষয়সমূহ একে একে পাঁচটি স্তরে সুচারুরুপে সাজানো হয়েছে এই প্রদর্শনীতে। মৌলিক, দ্বিমাত্রিক ও ত্রিমাত্রিক ডিজাইন থেকে শুরু করে স্থাপত্য বিজ্ঞান ও দর্শনের ভিত্তিতে নির্মিত ছোট থেকে বড় পরিসরের প্রকল্প এ প্রদশনীতে স্থান পেয়েছে। আছে ঐতিহাসিক স্থাপত্য এবং নগর পনিকল্পলা।

ঐতিহাসিক এবং সমকালীন স্থাপত্যের সাথে নগরবাসীর পরিচয় ঘটানো এবং এ বিষয়ে সচেতনা সৃষ্টিই এই প্রদর্শনীর মূল উদ্দেশ্য। স্থাপত্য শিক্ষা বিস্তারে লিডিং ইউনিভার্সিটির  গত এক দর্শক ব্যাপী অগ্রনী ভূমিকার প্রতিফলনই ঘটেছে এই প্রদর্শনীতে। এ প্রদর্শনীতে সর্বমোট ২৪১ টি প্রকল্প রয়েছে ।

 উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলে লিডিং ইউনিভার্সিটি ব্যবসায় অনুষদের ডীন অধ্যাপক মো. নজরুল ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. এস. এম. আলী আক্কাস, আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যপক ড. মো. হাবিবুল আহসান, স্থাপত্য বিভাগের উপদেষ্টা অধ্যাপক  স্থপতি চৌধুরী মোস্তাক আহমদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক স্থপতি রিজওয়ান সোবহান,  লিডিং ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ এর সচিব ইঞ্জিনিয়ার মো. লুৎফর রহমান, আইকিউএসি এর পরিচালক মো. রেজাউল করিম, স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান স্থপতি মো. শওকত জাহান চৌধুরী, সহাকারী অধ্যাপক স্থপতি রাজন দাশসহ স্থাপত্য বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

নগরীর বন্দর বাজারস্থ বিশ্ববিদ্যালয়ের রংমহল টাওয়ার ক্যাম্পাসের ৭ম তলায় স্থাপত্য বিভাগ প্রাঙ্গণে সপ্তাহ ব্যাপী এ অনুষ্ঠান এর প্রতিদিনের আয়োজনে থাকছে সকাল ১১ টা থেকে রাত ৮ টা পর্যন্ত প্রদর্শনী । চলচিত্র প্রদর্শনী বিকেল ৪ টায় এবং সন্ধ্যা ৭ টায় থাকছে সাংস্কৃতিক সন্ধ্যা ।

আপনার মন্তব্য

আলোচিত