আজ শনিবার, , ২৪ জুন ২০১৭ ইং

শুদ্ধস্বরে আছে অভিজিতের বই, জাগৃতি আর কখনোই প্রকাশ করবে না

 প্রকাশিত: ২০১৬-০২-১৬ ২৩:৩০:০০

 আপডেট: ২০১৬-০২-১৯ ১৯:৩০:৩৮

নিজস্ব প্রতিবেদক:

গতবছর বইমেলায় উগ্র ধর্মান্ধ গোষ্ঠীর হামলায় নিহত বিজ্ঞান লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়ের বই এবার মেলায় আনেনি একই গোষ্ঠীর হামলায় নিহত হওয়া আরেফিন ফয়সাল দীপনের প্রকাশনা সংস্থা জাগৃতি।

মূলত অভিজিতের বই প্রকাশনের কারণেই উগ্র গোষ্ঠীর রোষানলে পড়ে প্রাণ হারাতে হয়েছিল দীপনকে। দীপনের মত অভিজিতের বইয়ের আরেক প্রকাশক শুদ্ধস্বরের কর্ণধার আহমেদুর রশিদ টুটুলকেও একই কারণে হত্যার চেষ্টা চালালেও তিনি প্রাণে বেঁচে যান। টুটুলের প্রকাশনা সংস্থা শুদ্ধস্বর থেকে অবশ্য এবারের বইমেলায় অভিজিতের সব বই আবার প্রকাশ করা হয়েছে, পাওয়া যাচ্ছে বইমেলায় তাদের নির্ধারিত স্টলে।

এই বিষয়ে নিহত প্রকাশক দীপনের বাবা অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "অভিজিতের কোন বই আমাদের কাছে নেই, আর থাকবেও না। এখন যারা জাগৃতি পরিচালনা করছেন তাদের এই বইগুলো আবার প্রকাশ করার কোন ইচ্ছে নেই। "

অনেকটা হতাশার সুরে অধ্যাপক কাশেম বলেন, "যে বই প্রকাশ করলে জীবন দিতে হয় তা প্রকাশ করার কোন প্রয়োজন নেই"।

তিনি বলেন, "বাংলা একাডেমির মহাপরিচালক তো গণজাগরণ মঞ্চের আন্দোলনে গিয়েছিলেন, ব্লগাররাই তো সেই আন্দোলন করেছিল। আজ দীপনরা খুন হলে তিনি বিবৃতি প্রকাশ তো দূরে থাক এক মিনিট নিরবতা পালন করে শোক জানানোরও দরকার মনে করেননা। এই অবস্থায় এসব বই প্রকাশের কোন মানে হয় না।"

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক বলেন, "এই যে সাত/আটটি প্রাণ ঝরে গেল, বাংলা একাডেমি কর্তৃপক্ষ বা বুদ্ধিজীবিরা তাদের কথা বলেছেন? যারা সেসময় শাহবাগে গিয়ে তাদের উৎসাহ দিয়েছিলেন এখন তারা সরে গেলেন কেন? ছেলেগুলোকে গাছে তোলে মই টেনে নিলেন কেন?"  

প্রাবন্ধিক ও রাষ্ট্রচিন্তাবিদ হিসেবে পরিচিত এই অধ্যাপক বলেন, "দেশে তো আরও সমস্যা আছে, গণতন্ত্রের সমস্যা আছে। সেটা নিয়ে কাজ করার আছে।  দেশে সুষ্ঠ গণতন্ত্র নেই, সেটা নিয়ে লেখালেখির করার দরকার আছে"।

২০১৪ সালে জাগৃতি প্রকাশনী থেকে অভিজিৎ রায়ের তুমুল আলোচিত "বিশ্বাসের ভাইরাস" বইটি বের হয়েছিল। ২০১৫ সালের বইমেলাতেও বইটি একই প্রকাশনী থেকে প্রকাশিত হয়।

এছাড়া অভিজিৎ রায় ও রায়হান আবীরের "অবিশ্বাসের দর্শন" বইটির তৃতীয় সংস্করণ গত বইমেলায় বের করে জাগৃতি। শুদ্ধস্বর থেকে বইটি প্রথম প্রকাশিত হয় ২০১১ সালে। এবারের বইমেলাতেই বইটি শুদ্ধস্বরের স্টলে পাওয়া যাচ্ছে।

শুদ্ধ্বস্বর প্রকাশনী এবারের বইমেলায় অভিজিৎ রায়ের মনোবিজ্ঞান বিষয়ক বই "ভালোবাসা কারে কয়" এর নতুন সংস্করণ বের করেছে। এছাড়াও "সমকামিতা" বইটিও নতুন করে মেলায় এনেছে তারা।

ধর্মান্ধ গোষ্ঠীর হামলায় গত বছরের (২০১৫) ১২ মে সিলেটে নিহত হওয়া বিজ্ঞান লেখক অনন্ত বিজয় দাশ ও সৈকত চৌধুরীর পার্থিব বইটিও একই প্রকাশনীর স্টলে পাওয়া যাচ্ছে।
 
শুদ্ধস্বরের কর্নধার আহমেদুর রশিদ টুটুল জানিয়েছেন শুদ্ধস্বর থেকে প্রকাশিত অভিজিৎ রায় ও অনন্ত বিজয় দাশের সব বই তারা পুনঃমুদ্রণ করেছেন।

আপনার মন্তব্য