আজ সোমবার, , ১১ ডিসেম্বর ২০১৭ ইং

‘হুমায়ূন আহমেদের শেষ দিনগুলো’ জব্দের নিন্দা প্রবাসী লেখক-সাংবাদিকদের

 প্রকাশিত: ২০১৬-০২-১৭ ১২:৪৩:১৫

 আপডেট: ২০১৬-০২-১৮ ১১:২৪:০৪

সিলেটটুডে ডেস্ক:

প্রয়াত লেখক হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওনের অভিযোগে মুখে জনপ্রিয় এই লেখকের জীবনের শেষদিনগুলো নিয়ে  নিয়ে প্রবাসী লেখক বিশ্বজিৎ সাহার লেখা ‘হুমায়ূন আহমেদের শেষ দিনগুলো’ বই একুশে বইমেলা থেকে জব্দ করার প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশি লেখক-সাংবাদিকরা।

বইটিতে তথ্য বিকৃতির অভিযোগ করে মামলা করেন শাওন। বিশ্বজিত সাহা, বইয়ের প্রকাশক আর বাংলা একাডেমিকে নোটিশও দেওয়া হয়েছে আদালতের পক্ষ থেকে।  মঙ্গলবার এক যুক্ত বিবৃতিতে তারা ‘হুমায়ূন আহমেদের শেষ দিনগুলো’ নামের বইটির জব্দ করা কপি ফেরত দেওয়ার আহ্বান জানিয়েছেন।

হুমায়ূনের স্ত্রী মেহের আফরোজ শাওন ওই বই নিয়ে আদালতে মামলা করায় সোমবার বই মেলায় প্রকাশনা সংস্থা বাংলাপ্রকাশের স্টল থেকে কপিরাইট বিষয়ক টাস্কফোর্স বইটি জব্দ করে বলে গণমাধ্যমের খবর।

ওই বইয়ে ক্যান্সার আক্রান্ত হুমায়ূনের শেষ দিনগুলোর কিছু ঘটনা নিয়ে ‘তথ্য বিকৃতি ঘটিয়ে’ লেখক পরোক্ষভাবে শাওনের দায়িত্বে অবহেলার ইংগিত করার চেষ্টা করেছেন বলে অভিযোগ করা হয়েছে মামলায়।

অভিনেতা জামালউদ্দীন হোসেন, লেখক রাজনীতিবিদ ড. নুরন নবী, ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, “প্রয়াত লেখক হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওনের অভিযোগের ভিত্তিতে পুলিশ ওই ব্যবস্থা গ্রহণ করেছে। কোন বিচার বিভাগীয় সিদ্ধান্ত ছাড়া শুধু ব্যক্তিগত অভিযোগের ভিত্তিতে পুলিশ কর্তৃক বইটি জব্দ করার ঘটনায় তীব্র প্রতিবাদ ও ধিক্কার জানাচ্ছি আমরা।”

প্রবাসী সাংবাদিক হাসান ফেরদৌস, লেখক ফেরদৌস সাজেদীন, কবি ড. সাজেদ কামাল, সাপ্তাহিক আজকাল সম্পাদক মঞ্জুর আহমেদ, সাপ্তাহিক বাঙালির সম্পাদক কৌশিক আহমেদ, সাপ্তাহিক ঠিকানার সম্পাদক লাবলু আনসার, সাংবাদিক গোলাম মোর্তজা, নিনি ওয়াহেদ, অভিনেত্রী রেখা আহমেদ, কবি ইকবাল হাসান, লেখক সেজান মাহমুদ, লেখক-সাংবাদিক শিতাংশু গুহ, শিল্পী মাহমুদুজ্জামান বাবু, কবি শামস আল মোমীন, ফকির ইলিয়াসের সই রয়েছে ওই বিবৃতিতে।

বিবৃতিদাতাদের মধ্যে আরও আছেন লেখক আদনান সৈয়দ, ইউসুফ রেজা, চলচ্চিত্র নির্মাতা এনায়েত করিম, কবি কাজী জহিরুল ইসলাম, লেখক-সাংবাদিক দর্পন কবীর, লেখক-প্রকাশক পপি চৌধুরী, লেখক তপন দেবনাথ, সাংবাদিক ফকির সেলিম, সাপ্তাহিক জন্মভূমির সম্পাদক রতন তালুকদার, চিত্রশিল্পী খুরশীদ আলম সেলিম, লেখক হুমায়ূন কবীর, শিখা আহমাদ, লেখক-সাংবাদিক রুমী কবির এবং আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা ২০১৪ এর আহ্বায়ক ডা. জিয়াউদ্দীন আহমেদ।

আপনার মন্তব্য