আজ বুধবার, , ১৮ জানুয়ারী ২০১৭ ইং

বইমেলায় অপূর্ব শর্মার চার বই

 প্রকাশিত: ২০১৬-০২-২২ ২০:০৭:১৫

নিজস্ব প্রতিবেদক:

অমর একুশে গ্রন্থমেলায় লেখক গবেষক অপূর্ব শর্মার চারটি বই প্রকাশিত হয়েছে। মেলার ২১তম দিনে একসাথে তার চারটি বই প্রকাশিত হয়। বইগুলো হচ্ছে-চা বাগানে গণহত্যা : ১৯৭১, মুক্তিযুদ্ধের পূর্বাপর, সাহিত্য-সংস্কৃতি ও অন্যান্য এবং সুর শব্দের ধ্রুবতারা। সাহিত্য প্রকাশ এনেছে ‘চা বাগানে গণহত্যা : ১৯৭১’ , নাগরী বের করেছে ‘মুক্তিযুদ্ধের পূর্বাপর’ এবং হাওর প্রকাশন থেকে বের হয়েছে ‘সাহিত্য-সংস্কৃতি ও অন্যান্য’ এবং ‘সুর শব্দের ধ্রুবতারা’।

মহান মুক্তিযুদ্ধে চা শ্রমিকদের আত্মত্যাগের আখ্যান বিবৃত হয়েছে ‘চা বাগানে গণহত্যা: ১৯৭১’ শীর্ষক বইয়ে। দেশের সীমান্তবর্তী অঞ্চলে অবস্থিত চা বাগনগুলোতে একাত্তরে যে নৃশংসতা চালায় পাকহানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসররা তা তুলে আনা হয়েছে বইটিতে। ৯মাস ব্যাপি চালানো গণহত্যায় যে সকল শ্রমিক এবং বাগানবাসী আত্মাহুতি দিয়েছেন স্বাধীনতার বেদিমূলে তাদের নাম ঠিকানা, হত্যার তারিখ-সময়, প্রত্যক্ষদর্শীদের বয়ান এবং শহীদ পরিবারের সদস্যদের ভাষ্যে লেখক তুলে এনেছেন মুক্তিযুদ্ধের এক অজানা অধ্যায়। প্রান্থিক জনগোষ্ঠীওযে অকাতরে প্রাণ বিসর্জন দিয়েছে লাল সবুজের পতাকার জন্য, তা জানা যাবে বইটি পাঠে। প্রায় দশ ফর্মার এই বইটির প্রচ্ছদ করেছেন অশোক কর্মকার। দাম রাখা হয়েছে ২৫০ টাকা।

মুক্তিযুদ্ধের নানা ঘটনাপ্রবাহ দিয়ে সাজানো হয়েছে মুক্তিযুদ্ধের পূর্বাপর বইটি। গণহত্যা, বধ্যভূমি, যুদ্ধাপরাধ, নারী নির্যাতন, যুদ্ধজয়ের গান এবং শহীদ পরিবারের বেদনার কথা উঠে এসেছে বইটিতে। ইতিহাসের অনেক ছাইচাপা ঘটনা লেখক তুলে ধরেছেন পরম মমতায়। চার ফর্মার বইটিতে মুক্তিযুদ্ধের পূর্বের এবং পরের অনেক ঘটনার বিবরণ বিধৃত হয়েছে। বইটির দাম রাখা হয়েছে ১৪০ টাকা। বইটির প্রচ্ছদ একেছেন তৌহিন হাসান।

দশটি প্রবন্ধ দিয়ে সাজানো হয়েছে ‘সাহিত্য-সংস্কৃতি ও অন্যান্য’ প্রবন্ধ গ্রন্থের ক্যানভাস। পাঁচ ফর্মার এই বইটিতে লোকসাহিত্য ও লোকসংস্কৃতি, ভাষা-আন্দোলন, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম, বহুভাষাবিদ সৈয়দ মুজতবা আলী, মণিপুরি সম্প্রদায়, আন্দোলন-সংগ্রাম, জনবৈচিত্র নিয়ে যেমন নান্দনিক আলোচনা রয়েছে তেমনি রয়েছে কবিতায় গ্রীষ্মের স্বরূপ উন্মোচনের চেষ্টা। প্রতিটি বিষয়কে লেখক অত্যন্ত আন্তরিকতার সাথে উপস্থাপন করেছেন ঐতিহাসিক দায়বদ্ধতায়। চারু পিন্টুর প্রচ্ছদে বের হওয়া বইটির দাম রাখা হয়েছে ১৬০ টাকা।

‘সুর শব্দের ধ্রুবতারা’ একটি অনবদ্য রচনার সংকলন। সুরের ভূবনের বাসিন্দদের পাশাপাশি প্রয়াত প্রখ্যাত কয়েকজন কবিকে মূল্যায়নের চেষ্টা করা হয়েছে বইটিতে। গান এবং কবিতার জগতের মানুষদের মাধ্যমে লেখক তাদের সময়কে চিত্রিত করার চেষ্টা করেছেন সুনিপুনভাবে। ত্রিশ এবং চল্লিশের দশকের সাংস্কৃতিক আন্দোলন, গণসংগীতের জোয়ার, লোকগানের বিশ্বায়ন, খেয়ালগানের বৈচিত্রতা, কবিতার সার্বজনীনতা তিনি প্রকাশ করেছেন পাচ ফর্মার বইয়ের পাতায় পাতায়। এই বইটিরও দাম রাখা হয়েছে ১৬০ টাকা। প্রচ্ছদ একেছেন চারু পিন্টু।  

অপূর্ব শর্মার জন্ম মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল থানার হরিনাকান্দি গ্রামে। পেশায় সাংবাদিক হলেও নিভৃত ও আড়ালে পড়ে থাকা ইতিহাসের চুর্ণাংশ তুলে আনা তাঁর অদম্য প্রত্যয় ও নেশা। মূলত মুক্তিযুদ্ধ বিষয়ে গবেষণা-ই তার লেখার অন্যতম বিষয়বস্তু।

২০০৯ সালে তার প্রথম গবেষণাগ্রন্থ ‘অনন্য মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি’ প্রকাশিত হয়। এ পর্যন্ত বের হয়েছে তার ১০ টি গবেষনা গ্রন্থ, ২টি জীবনী এবং ২টি প্রবন্ধের বই। ২০১০ সালে প্রকাশিত সিলেটে যুদ্ধাপরাধ ও প্রাসঙ্গিক দলিলপত্র গবেষণাগ্রন্থের জন্য তিনি লাভ করেন এইচএসবিসি কালি ও কলম পুরস্কার। আর ২০১৩ সালে লাভ করেন মুক্তিযুদ্ধ বিষয়ক সাংবাদিকতায় বজলুর রহমান স্মৃতিপদক।

আপনার মন্তব্য