আজ শুক্রবার, , ১৮ আগস্ট ২০১৭ ইং

প্রতিকূলতা কাটিয়ে আবারও শুরু বইমেলা

 প্রকাশিত: ২০১৬-০২-২৫ ১৯:১২:৩৪

দেবব্রত চৌধুরী লিটন, বইমেলা থেকে:

৩টা বাজতে তখনো অনেক বাকি। বাইরে দীর্ঘ লাইন ধরে অপেক্ষা। কখন শুরু হবে বইমেলা। অপেক্ষার সময় যেন শেষ হচ্ছে না বোনের সাথে আসা বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ছাত্রী তানিয়ার। মেলা শুরুর আগেই ছেলেকে নিয়ে আসা এক মায়ের বিরক্তিকর রেখা দেখা গেল সোহরাওয়ার্দী উদ্বান দিয়ে বই মেলায় প্রবেশের চেষ্টা করে ব্যর্থ হওয়ায়।

ঘড়ির কাটায় ৩ টা বাজার সাথে সাথেই শুরু হয়ে গেল অমর একুশে গ্রন্থমেলার ২৫ তম দিন। মাইকে দর্শনার্থী, প্রকাশক, ষ্টল মালিকদের জন্য বিভিন্ন ঘোষণা একে একে দিতে থাকেন থাকেন ঘোষক ঘোষিকারা। বই মেলায় প্রবেশের প্রতিটি গেইটে রয়েছে নিরাপত্তা বাহিনীর স্ক্যানার, স্থানে স্থানে সিসি ক্যামেরা দিয়ে মেলা মনিটরিং এর সাইনবোর্ড ঝুলানো রয়েছে। এর পাশাপাশি বাইরে রয়েছে নিরাপত্তা বাহিনীর ওয়াচ টাওয়ার। যেটি থেকে সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে বইমেলার নিরাপত্তা ব্যবস্থা।

গতকালের ফাগুনের ঝড়ে ক্ষতিগ্রস্ত বইমেলা প্রাঙ্গণে বুধবারে গিয়ে দেখা গেল কাদা জলে মাখা বইমেলা প্রাঙ্গণ এখনো রয়েছে কর্দমাক্ত। যদিও বৃহস্পতিবার ঢাকার সকালটা ছিল যথেষ্ট রোদ্রজ্জল। কয়েকটি ষ্টলে গিয়ে দেখা গেল ষ্টল মালিকরা ভিজে যাওয়া বইগুলো শুকাচ্ছেন।

বিকেল সোয়া ৪টায় বাংলা একাডেমির বইমেলার নজরুল মঞ্চে গিয়ে দেখা গেল তৃষ্ণা ও শেষ বিকেলের গল্প নামের ২টি উপন্যাস এর মোড়ক উন্মোচন করা হচ্ছে। এ পর্যন্ত বইমেলায় ২৮৩৭ টি নতুন বই জমা হয়েছে এবারের বই মেলায়।

আপনার মন্তব্য