আজ বৃহস্পতিবার, , ১৯ জানুয়ারী ২০১৭ ইং

কবি বদরুজ্জামান জামানের দ্বিতীয় গ্রন্থ ‘বোধের দরজায় খিল’

 প্রকাশিত: ২০১৬-০২-২৭ ১৯:০৩:৫৯

সিলেটটুডে ডেস্ক:

একগুচ্ছ দ্রোহের কবিতা নিয়ে প্রকাশিত হয়েছে কবি বদরুজ্জামান জামানের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘বোধের দরজায় খিল’। অমর একুশে বইমেলাতে কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে প্রকাশনি সংস্থা নাগরী।

ফ্রান্স প্রবাসী এই কবির কবিতা বরাবরই বিদ্রোহের বারতা নিয়ে আসে। সমাজের অসঙ্গতি ও অরাজকতা তাকে যেমন আহত করে তেমনি ক্ষুদ্ধ করে মানুষের অপরাধ দেখে চোখ বুজে থাকার প্রবণতা। এ অপ-শৃঙ্খল ভাঙার আহ্বান তার একান্ত রোমান্টিক কবিতাতেও দেখা যায়।

একটি কবিতায় তিনি লিখেছেন :‘অন্ধকারে হারিয়ে গেলেও ভোরের আলো নিদ্রা ভাঙে ঈশ্বরের। অন্ধকার মগ্ন ঈশ্বরের আলোর খবরদারি এখন আর ভাল্লাগে না।ভাল্লাগে বিদীর্ণ বুকে ঝরে পড়া সুখ দেখে।’(ঈশ্বরের দ্বিরুক্তি ভাল্লাগে না : পৃষ্ঠা ৯)

কবির প্রথম কাব্যগ্রন্থের নাম ছিল ‘অশান্ত সমুদ্র পুষি’। বইমেলা ২০১৫ তে প্রকাশিত বইটি পাঠক সমাজে বেশ সমাদৃত হয়েছে। প্রথম কাব্যগ্রন্থের কবিতার আঙ্গিকের সাথে দ্বিতীয় কাব্যগ্রন্থের বেশ পার্থক্য রয়েছে তবে ভেতরগত অনুধাবন আগের মতই। অন্যায়ের কাছে মাথা নত না করা, ধর্মের নামে অসভ্য উন্মাদনার বিরুদ্ধে দাঁড়িয়ে কবি একই সাথে বিদ্রোহ ও বৈশ্বিক মিলনের কথা বলেছেন। বলেছেন মানুষে মানুষে ভালোবাসার কথা। হত্যা বা ধ্বংস দিয়ে কোনো সৃষ্টি করা যায় না, এমন দাবি কবির। যারা ধর্মের নামে সন্ত্রাসবাদ চালায় তারা নিজেরাই সন্ত্রাসী নামের আরেকটি ধর্মের অনুসারি বলে কবির মত।

‘ধর্মের দোহাই দিয়ে একপেশে যুদ্ধে পৃথিবীর সভ্যতার নিদর্শনগুলো ধ্বংসপ্রায় ধর্ম তো শন্তির জন্য, হত্যা সন্ত্রাস কিংবা ধ্বংসযজ্ঞ কোনোও ধর্মেও কাজ নয়। সভ্যতার এ যুগে ‘সন্ত্রাসধর্ম’ নির্মূলে সকল ধর্মের প্রাণপণ চেষ্টায় রচিত হোক সন্ত্রাস নির্মূলের আরকেটি ইতিহাস।’(জেগে ওঠো ধর্মের অনুসারীরা : পৃষ্ঠা ৪৭)

অপরাধকে দৃঢ়ভাবে প্রতিহত করার আহ্বান কবির কবিতায়। অপরাধের বীজ নষ্ট না করা গেলে তা একসময় মহীরূহ হয়ে চেপে বসবে সমাজে। প্যারিসের সন্ত্রাসী হামলা, ভাস্কর নভেরা আহমদকে স্মরণ কিংবা সাগরপাড়ে পাড়ে পড়ে থাকা উদ্ভাস্তু শিশু আয়লানের লাল টি শার্ট ওঠে এসেছে কবিতার পংক্তিতে। এসব দেখে চুপ করে বসে থাকা মনুষ্যত্ব নয়, এটাই বলতে চেয়েছেন কবি। ‘বোধের দরজায় খিল এঁটে শুদ্ধতার উন্মত্ততা দেখায় যারা আত্মতৃপ্তিই তাদের ভুলিয়ে দেয় ভুল আর শুদ্ধের পার্থক্য।’

বদরুজ্জামান জামান দীর্ঘদিন ধরেই বসবাস করছেন ফ্রান্সে। মৌলভীবাজার জেলার কুলাউড়ার নর্তনে জন্ম নেওয়া কবি বাংলা ভাষা ও সাহিত্যে স্নতকোত্তর পাঠ শেষ করেছেন সিলেট থেকে। নান্দিক নাট্যদল, শিল্পকলা একাডেমি, বেতার, উদীচীর মতো সংগঠনে জড়িত ছিলেন ২০০৫ সালে প্রবাসে যাওয়ার পূর্ব পর্যন্ত। প্রবাসে বসেও সম্পাদনা করেন ‘স্রোত’ নামের একটি সাহিত্য পত্রিকা। কবির দ্বিতীয় কাব্যগ্রন্থটিও পাঠক সমাজে সমাদৃত হবে বলে আশা করি। নাগরী থেকে প্রকাশিত বইটির দৃষ্টিনন্দন প্রচ্ছদ করেছেন তৌহিন হাসান। ৫৪ টি কবিতা নিয়ে ৪ ফর্মার বইটির দাম রাখা হয়েছে ১৪০ টাকা।

আপনার মন্তব্য