আজ শুক্রবার, , ২৪ ফেব্রুয়ারী ২০১৭ ইং

বিদায় একুশে গ্রন্থমেলা ২০১৬ : বিক্রি ৪০.৫০ কোটি টাকার বই

 প্রকাশিত: ২০১৬-০২-২৯ ২৩:৪১:০২

সিলেটটুডে ডেস্ক:

সাঙ্গ হলো মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা ২০১৬। সেই সঙ্গে ভাঙ্গলো লাখো-কোটি বাঙালীর মিলনমেলা।

বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান শান্তিপূর্ণভাবে গ্রন্থমেলা শেষ হওয়ার কথা উল্লেখ করে বাসসকে জানান, রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকায় এবার নির্বিঘ্নে গ্রন্থমেলা অনুষ্ঠিত হয়েছে। ধর্মীয় মৌলবাদীদের হুমকির কথা মাথায় রেখে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। তাই কোন অনাকাঙ্খিত ঘটনা ছাড়াই সফলভাবে সম্পন্ন হয়েছে অমর একুশে গ্রন্থমেলা ২০১৬।

তিনি বলেন, ২৯ দিনের মেলায় নতুন বই এসেছে ৩ হাজার ৪৪৪টি। এছাড়া একাডেমির নজরুল মঞ্চ ও সোহরাওয়ার্দী উদ্যান অংশে মোট ৫৩৫টি নতুন বইয়ের মোড়ক উন্মোচিত হয়েছে।

মহাপরিচালক বলেন, ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত স্টল মালিকদের কাছ থেকে প্রাপ্ত তথ্য ও আজকের সম্ভাব্য বিক্রি যুক্ত করে এবারের গ্রন্থমেলায় মোট বিক্রি ৪০ কোটি ৫০ লাখ টাকা।

তিনি বলেন, ২০১৫ ও ২০১৪ সালের গ্রন্থমেলায় যথাক্রমে মোট বিক্রি হয়েছে ২১ কোটি ৯৫ লাখ ও ১৬ কোটি টাকা। মেলার পরিসর ও প্রকাশনা সংস্থার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় গতবারের তুলনায় এবার প্রায় দ্বিগুণ পরিমান বিক্রি হয়েছে বলে তিনি জানান।

মেলার কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেন, বাংলা একাডেমি থেকে প্রকাশিত বইয়ের চাহিদা থাকে সব সময়ই। এবারও মেলায় বাংলা একাডেমির প্যাভিলিয়নসহ বিভিন্ন স্টল ও বিক্রয় কেন্দ্র থেকে একাডেমির বিক্রিত বইয়ের পরিমাণ ১ কোটি ৫০ লাখ টাকা।

তিনি বলেন, ২০১৫ ও ২০১৪ সালে বাংলা একাডেমি যথাক্রমে বই বিক্রি করেছে ১ কোটি ৫৮ লাখ ৩৫ হাজার ২৫৮ টাকা ও ১ কোটি ১৮ লাখ ৯ হাজার ১৭৬ টাকা।

গতবারের তুলনায় এবার বাংলা একাডেমির বিক্রি ৮ লাখ ৩৫ হাজার ২৫৮ টাকা কম হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

আপনার মন্তব্য