আজ সোমবার, , ২৩ অক্টোবর ২০১৭ ইং

সিলেটটুডে অনলাইন ডেস্ক

১৫ মে, ২০১৭ ১৪:৫৪

সাইবার হামলা ঠেকাতে যা করবেন

ইউরোপের নিরাপত্তা সংস্থা ইউরোপোল জানিয়েছে, শুক্রবার (১২ মে) সারা পৃথিবীতে হ্যাকাররা যে সাইবার আক্রমণ চালিয়েছে, তাতে ১৫০টি দেশের ২ লক্ষ কম্পিউটার আক্রান্ত হয়েছে। এমন আরো আক্রমণের আশংকা করছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশের অবশ্য এ হামলায় কোন কম্পিউটার আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।

সাইবার হামলায় আক্রান্ত কম্পিউটার ব্যবহারকারীরা কোন ফাইল খুলতে পারছেন না এবং সেগুলো আটকে দিয়ে কম্পিউটারের পর্দায় একটি বার্তার মাধ্যমে 'মুক্তিপণ' হিসেবে টাকা দাবি করা হচ্ছে।

এ আক্রমণ থেকে রক্ষা পেতে পরামর্শ দিয়েছেন বিবিসির বিশেষজ্ঞ ক্রিস ফক্স। তিনি জানান, সাধারণ কম্পিউটার ব্যবহারকারীরা তিনটি জিনিস করতে পারেন। একটি হচ্ছে, আপনার কম্পিউটার, ল্যাপটপ, আইপ্যাড, ট্যাবলেট বা মোবাইল ফোনে এর প্রস্তুতকারকরা যে সব সফটওয়্যার আপডেট করতে বলেন, তা ঝুলিয়ে রাখবেন না। সঙ্গে সঙ্গে করে ফেলুন। অচেনা বা অপ্রত্যাশিত কোন ই-মেইল খুলবেন না ও কোন এ্যাটাচমেন্ট ডাউনলোড করবেন না। আর কোন অচেনা লিংকের ওপর ক্লিক করবেন না।

তিনি জানান, আপনার কম্পিউটার যদি এখনো পুরানো অপারেটিং সিস্টেম যেমন 'উইন্ডোজ এক্সপি' দিয়ে চলে যার এখন আর কোন টেকনিক্যাল সাপোর্ট পাওয়া যায় না, সেগুলো ব্যবহার করা অনেক বেশি ঝুঁকিপূর্ণ। এগুলো আপগ্রেড করুন, নতুন অপারের্টিং সিস্টেম ব্যবহার করুন, যেগুলোর নিরাপত্তার জন্য এর নির্মাতারা নিয়মিত আপডেট দিয়ে থাকেন।

সোমবার পশ্চিমা বিশ্বের দেশগুলোতে সাপ্তাহিক ছুটি শেষের পর অফিস-আদালত খুললে আরো আক্রমণ হতে পারে- এমন আশংকা করছেন বিশেষজ্ঞরা। ইউরোপোলের প্রধান রব ওয়েইনরাইট বলেছেন, যেসব প্রতিষ্ঠান তাদের সিস্টেমের সবশেষ নিরাপত্তা প্যাচ আপডেট করে নি, তাদের উচিৎ হবে সোমবার সকালের আগেই তা করে নেয়া।

সূত্র: বিবিসি

আপনার মন্তব্য

আলোচিত