আজ মঙ্গলবার, , ১৭ অক্টোবর ২০১৭ ইং

সিলেটটুডে ডেস্ক

০৯ আগস্ট, ২০১৭ ০১:৩৭

গুগলে লিঙ্গ বৈষম্যের অভিযোগ আনায় বহিষ্কার

গুগলে চাকরি পাওয়ার ক্ষেত্রে নারী-পুরুষে বৈষম্য করা হয়, ১০ পৃষ্ঠার দীর্ঘ এচিঠি লিখে গুগল থেকে বহিষ্কার হয়েছেন প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ সফটওয়্যার প্রকৌশলী জেমস ড্যামোরে।

জেমস তার চিঠিতে লেখেন, শারীরিক পার্থক্যের কারণেই গুগলে নারীদের সংখ্যা কম। জানতে চান, ‘কেন আমরা প্রযুক্তি প্রতিষ্ঠানেও নারী-পুরুষের সমান অংশগ্রহণ দেখি না? লিঙ্গবৈষম্য ভাবা বন্ধ করতে হবে।’

নারী-পুরুষভেদে গুগলে বেতনের পার্থক্যও রয়েছে বলে জানান জেমস।

নিজের মতামত প্রকাশ করে চিঠিটি গুগলের অভ্যন্তরীণ নেটওয়ার্কে ছড়িয়ে দিয়েছিলেন তিনি।

তবে জেমসের মতো অনেকেই এটা বিশ্বাস করেন, গুগলে লিঙ্গ ও জাতি-বৈচিত্র্যের ওপর বৈষম্য করা হয়। এর আগে গুগলের সাবেক স্ল্যাক প্রকৌশলী এরিকা জয়ও জানিয়েছিলেন, প্রতিষ্ঠানটিতে কাজ করার সময় নারী ও পুরুষ কর্মীর মধ্যে বেতনবৈষম্য দেখেছেন তিনি।

এদিকে জেমসের চিঠিটি গুগলের আচরণবিধি লঙ্ঘন করেছে উল্লেখ করে গত সোমবার কর্মীদের কাছে এক ই-মেইল পাঠিয়েছেন গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই। সেই সঙ্গে জেমসকে বহিষ্কারও করেন তিনি।

জেমসের বক্তব্য সম্পর্কে সুন্দর পিচাই বলেন, ‘কারও শারীরিক বৈশিষ্ট্যের কারণে গুগল তাদের মূল্যায়ন কম করবে এ ধরনের মন্তব্য মেনে নেওয়ার মতো নয়। এটা আমাদের মৌলিক মূল্যবোধ ও আচরণবিধির পরিপন্থী। এ ব্যাপারে কারও মনগড়া মনোভাবকে কখনোই মেনে নেবে না গুগল।

তবে বিষয়টি নিয়ে গুগল তদন্ত শুরু করেছে বলে জানা গেছে। তদন্তের ভার পড়েছে প্রতিষ্ঠানটির শ্রম বিভাগের ওপর। এ তদন্ত দলটি গুগলে লিঙ্গবৈষম্য বা পুরুষ কর্মীদের চেয়ে নারী কর্মীরা কম বেতন পান কি না, তা খতিয়ে দেখবেন।

আপনার মন্তব্য

আলোচিত