আজ শুক্রবার, , ২২ সেপ্টেম্বর ২০১৭ ইং

সিলেটটুডে ডেস্ক

০৯ সেপ্টেম্বর, ২০১৭ ১৫:২৯

হোয়াটসঅ্যাপে যুক্ত হলো আরও কিছু ফিচার

ফেসবুক মালিকানাধীন জনপ্রিয় ম্যাসেঞ্জার হোয়াটসঅ্যাপ নিয়ে এসেছে নতুন সব ফিচার। এসব ফিচার ব্যবহারকারীকে দেবে এক নতুন অভিজ্ঞতা।

২০০৯ সালে ইয়াহুর সাবেক কর্মী ব্রায়ান অ্যাক্টন ও জান কউম মিলে হোয়াটসঅ্যাপ তৈরি করেন। এরপর বিভিন্ন সময় অ্যাপটির উন্নয়ন হয়। এখন সামাজিক যোগাযোগে ব্যবহৃত এই অ্যাপটি প্রতিদিন ১০ লাখ মানুষ ডাউনলোড করে বলে জানিয়েছেন জাকারবার্গ।

সম্প্রতি অ্যাপটিতে সংযুক্ত নতুন ফিচারগুলোর মধ্যে যা রয়েছে-
লুকিয়ে রাখুন নিজেকে
শেষ কখন নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে অনলাইন হয়েছেন সবাইকে জানাতে চান না, কিন্তু মেসেজ পড়াও জরুরি। এ অবস্থায় নিজের অ্যাকাউন্টের প্রাইভেসি সেটিংসে গিয়ে ‘লাস্ট সিন’ অপশন ‘নোবডি’ করে দিন। স্ক্রল ডাউন করে যান ‘রিড রিসিপটস’-এ। দেখুন একটা রাইট চিহ্ন রয়েছে। আনচেক করুন। ব্যস কেল্লাফতে! সবার চোখের আড়ালেও রইলেন, আবার মেসেজ পড়াও হয়ে গেল।

প্রিয়দের রাখুন সামনে
হোয়াটসঅ্যাপ খুলেই যাদের প্রথম মেসেজ পাঠান, আপনার সেই পছন্দের তালিকাকে আগে নিয়ে আসতে চান? কী করবেন? তাদের নামের ওপর খানিকক্ষণ চেপে ধরে রাখুন, একটা ‘অ্যাড চ্যাট শর্টকাট’ অপশন দেবে। ক্লিক করলেই ফোনের হোম স্ক্রিনে তাদের অ্যাকাউন্ট চলে আসবে।

চ্যাট পড়ার সময় জানুন
গ্রুপ চ্যাটে আপনার পাঠানো মেসেজের ডান দিকে দুবার ব্লু টিক দেখলেই তো বোঝেন যে, মেসেজটি রিড হয়েছে। এখন আপনি জানতে চান, মেসেজটি ঠিক কখন পড়া হয়েছে। তার জন্য, মেসেজের ওপর খানিকক্ষণ প্রেস করে রাখুন, অ্যাড্রেস বারে ‘ইনফো’ অপশন আসবে। সেখানে ক্লিক করলেই দেখা যাবে মেসেজটি কারা এবং ঠিক কখন পড়েছেন।

জানা যাবে প্রিয় লোকদের অবস্থান
বন্ধুর জন্য অনেকক্ষণ অপেক্ষা করছেন। জানতে চান সে কোথায় আছে? আদৌ আসছে কিনা? তাকে বলুন লোকেশন অপশনে গিয়ে, নিজের অবস্থান জানাতে। যদি কেউ গুগল ম্যাপ থেকে লোকেশন পাঠিয়ে বোকা বানাতে চায় সেটিও বোঝা যাবে। কারণ একমাত্র হোয়াটসঅ্যাপ লোকেশনেই জায়গার নাম ও ঠিকানা দেখায়।  

আলাদা আলাদা নোটিফিকেশন
নিজের গুরুত্বপূর্ণ চ্যাটের জন্য সেট করে রাখুন আলাদা আলাদা নোটিফিকেশন টোন। চ্যাটের ওপরে বাঁ দিকের অপশনে গিয়ে দেখুন ‘ভিউ কনট্যাক্ট’ বা ‘গ্রুপ ইনফো’। এবার ক্লিক করুন ‘কাস্টম নোটিফিকেশনস’।  

কম ডেটায় ব্যবহার উপযোগী
থ্রিজি ও ফোরজি ইন্টারনেটের যুগে স্পিড এবং ডেটা ইউসেজ নিয়ে কেউ তেমন মাথা ঘামান না। তবে খুব কম মোবাইল ডেটা খরচ করে অ্যাপটি ব্যবহার করার অপশনও রেখেছে হোয়াটসঅ্যাপ। তার জন্য সেটিংসে গিয়ে ‘ডেটা ইউসেজ’ অপশনে গিয়ে ‘লো ডেটা ইউসেজ’-এ ক্লিক করুন।

নতুন সিমে নেয়া যাবে ব্যাকআপ
নতুন মোবাইল কিনেছেন? সিমও নতুন? হোয়াটসঅ্যাপে সব পুরনো নম্বরগুলো ফিরে পাবেন সহজেই। নিজের অ্যাকাউন্টে গিয়ে ‘চেঞ্জ নম্বর’-এ যান। দুটো অপশন দেবে। প্রথমটাতে নিজের পুরনো মোবাইল নম্বর এবং পরে নতুন নম্বর টাইপ করুন। আগের সব নম্বরের ব্যাকআপ দিয়ে দেবে।  

পছন্দের চ্যাট পান সহজে
গ্রুপ চ্যাটে অসংখ্য মেসেজের মধ্যে নিজের দরকারি মেসেজটি সহজেই খুঁজে পেতে চান? কী করবেন? সেটিংসে গিয়ে ‘স্টারড মেসেজ’ অপশনে ক্লিক করুন। আপনার পছন্দের মেসেজগুলো হাইলাইটেড হয়ে যাবে।  

ছোট থেকে বড় অপশনে দেখুন
ছোট স্ক্রিনে মেসেজ পড়তে অসুবিধা হলে তার জন্যও রয়েছে ব্যবস্থা। হোয়াটসঅ্যাপ ওয়েব পেজ অপশনে যান। ‘কিউ আর’ কোড দেবে, তার সঙ্গে ব্রাউজারের ‘কিউ আর’ কোড ম্যাচ করলেই খুলে যাবে অ্যাকাউন্ট।  

মেসেজ রাখুন নিরাপদে
সেটিংসে গিয়ে নোটিফিকেশন অপশনে ক্লিক করুন। ‘পপআপ নোটিফিকেশন’ খুলবে। এবার সেখানে নিজের মেসেজ টাইপ করে পাঠিয়ে দিন। আপনার কথোপকথন আর অন্য কেউ দেখতে পাবে না।

নতুন ফন্ট স্টাইল
হোয়াটসঅ্যাপের নতুন ফিচার ফন্ট স্টাইল। বোল্ড করার জন্য টাইপ করুন, *হ্যালো*, আইটালিকের জন্য -হ্যালো- এবং স্ট্রাইক থ্রুর জন্য ~হ্যালো~।

আপনার মন্তব্য

আলোচিত