আজ সোমবার, , ২০ নভেম্বর ২০১৭ ইং

নিজস্ব প্রতিবেদক

১৩ নভেম্বর, ২০১৭ ০১:১৬

হুমায়ূন আহমেদের জন্মদিনে গুগুলের বিশেষ ডুডল

সমকালীন বাংলা সাহিত্যের জননন্দিত লেখক হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মদিন আজ।  ইন্টারনেটের বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগলের হোমপেজে বা শুরুর পাতায় বিশেষ একটি ডুডলের মাধ্যমে বরেণ্য এই বাঙালি সাহিত্যিককে জন্মদিনে স্মরণ করেছে।

গুগুলের ওই বিশেষ ডুডলে দেখা যায়- হুমায়ূন আহমেদ হাতে বই নিয়ে একটি চেয়ারে বসে আছে। সামনে দিয়ে হেঁটে আসছেন হলুদ পাঞ্জাবি পড়া এক তরুন। হুমায়ূন আহমেদের বিখ্যাত চরিত্র হিমুর সাথে যার মিল রয়েছে।  

মধ্যবিত্ত জীবনের কথকতা সহজ-সরল গদ্যে তুলে ধরে পাঠককে মন্ত্রমুগ্ধ করে রেখেছেন হুমায়ূন।

১৯৭২ সালে প্রকাশিত প্রথম উপন্যাস নন্দিত নরকে দিয়েই হুমায়ূন আহমেদ কথাসাহিত্যে পালাবদলের তাত্পর্যপূর্ণ ইঙ্গিত দিয়েছিলেন। এরপর একের পর এক উপন্যাসে পাঠকের কাছে নন্দিত হয়ে উঠেছেন অভূতপূর্ব জনপ্রিয়তা নিয়ে। মৃত্যুর পরও সেই জনপ্রিয়তার স্রোতে ভাটার টান পড়েনি।

হুমায়ূন আহমেদের জন্ম নেত্রকোনার কুতুবপুরে, ১৯৪৮ সালের ১৩ নভেম্বর। বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা। তিনি মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর হাতে শহীদ হন। মায়ের নাম আয়েশা ফয়েজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের মেধাবী ছাত্র হুমায়ূন আহমেদ পাঠ শেষে ওই বিভাগেই প্রভাষক হিসেবে যোগ দেন। একপর্যায়ে তিনি অধ্যাপনা ছেড়ে লেখালেখি, নাটক ও চলচ্চিত্র নির্মাণে যুক্ত হন। হুমায়ূন আহমেদ একুশে পদক, বাংলা একাডেমী পুরস্কারসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। তিনি কোলন ক্যানসারে আক্রান্ত হয়ে ২০১৩ সালের ১৯ জুলাই নিউইয়র্কে মৃত্যুবরণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত