আজ সোমবার, , ১১ ডিসেম্বর ২০১৭ ইং

সিলেটটুডে আন্তর্জাতিক ডেস্ক

২৩ নভেম্বর, ২০১৭ ১২:৫৩

জাপানে মার্কিন নৌবাহিনীর বিধ্বস্ত বিমানের ৩ আরোহী নিখোঁজ

জাপানের দক্ষিণে ফিলিপাইন সাগরে মার্কিন নৌবাহিনীর বিধ্বস্ত পরিবহন বিমানের তিন আরোহী নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহর।

বুধবার (২২ নভেম্বর) জাপানের ইওয়াকুনির মার্কিন মেরিন ক্রপস এয়ার স্টেশন থেকে মালামাল ও আরোহীদের নিয়ে বিমানটি মার্কিন বিমানবাহী রণতরী রোনাল্ড রিগ্যানে যাওয়ার পথে বিধ্বস্ত হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিধ্বস্ত বিমানটির ১১ আরোহীর মধ্যে আটজনকে উদ্ধার করে বিমানবাহী রণতরীটিতে নেওয়া হয়েছে এবং তারা সবাই ভাল অবস্থায় রয়েছেন বলে জানিয়েছে সপ্তম নৌবহর।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে সপ্তম নৌবহর বলেছে, “ঘটনাস্থলে মার্কিন নৌবাহিনী ও জাপানের মেরিটাইম সেল্ফ-ডিফেন্স ফোর্সের (জেএমএসডিএফ) জাহাজ ও বিমানগুলো তিন ব্যক্তির খোঁজে উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে।”

‘ঘটনাটি তদন্ত করে দেখা হবে’ বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বিধ্বস্ত বিমানটি দৈনন্দিন ফ্লাইটে ইওয়াকুনির এয়ার স্টেশন থেকে মালামাল ও আরোহীদের নিয়ে ফিলিপাইন সাগরে জাপানি বাহিনীগুলোর সঙ্গে অনুশীলনরত রোনাল্ড রিগ্যানে যাচ্ছিল বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

দুর্ঘটনাটির বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অবহিত করা হয়েছে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের মুখপাত্র লিন্ডসে ওয়াল্টার্স।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইতসুনোরি অনোদেরা এক সংবাদ সম্মেলনে বলেছেন, বিমানের ইঞ্জিনের সমস্যার কারণে দুর্ঘটনাটি ঘটে থাকতে পারে বলে মার্কিন নৌবাহিনী তাকে জানিয়েছেন।

প্রোপেলার চালিত পরিবহন বিমান সি-২ গ্রেহাউন্ড মূলভূখণ্ড থেকে মানুষ, চিঠিপত্র ও অন্যান্য মালামাল বহন করে সাগরে অবস্থানরত রণতরীগুলোতে পৌঁছে দিত।

সম্প্রতি এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন নৌবাহিনী একের পর এক দুর্ঘটনার শিকার হয়েছে। এসব দুর্ঘটনার কারণে দেশটির নৌবাহিনীর প্রশিক্ষণ ও ওই অঞ্চলে তাদের অভিযানের গতি নিয়ে প্রশ্ন উঠেছে। বিষয়টি নিয়ে মার্কিন কংগ্রেসে শুনানির পর সংশ্লিষ্ট বেশ কয়েকজন কর্মকর্তাকে তাদের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

১৭ জুন জাপান উপকূলে নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্রবাহী মার্কিন যুদ্ধজাহাজ ফিটজেরাল্ড ফিলিপিন্সের একটি কন্টেইনারবাহী জাহাজের সঙ্গে সংঘর্ষের পর প্রায় ডুবে গিয়েছিল। এতে ফিটজেরাল্ডের সাত নাবিক নিহত হয়েছিল।

১০ অগাস্ট পৃথক আরেকটি দুর্ঘটনায় নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্রবাহী আরেক মার্কিন যুদ্ধজাহাজ জন এস. ম্যাককেইনের সঙ্গে একটি অয়েল ট্যাঙ্কারের সংঘর্ষে ১০ নাবিক নিহত হয়।

এসব ঘটনার পর সপ্তম নৌবহরের তৎকালীন কমান্ডারসহ বেশ কয়েকজন কর্মকর্তাকে বরখাস্ত করেছিল মার্কিন নৌবাহিনী।

আপনার মন্তব্য

আলোচিত