আজ শুক্রবার, , ১৮ আগস্ট ২০১৭ ইং

সিলেটটুডে ডেস্ক

২৫ মে, ২০১৭ ২০:৫২

যুদ্ধ দলিলের আয়োজনে শিশুদের নিয়ে মুক্তিযুদ্ধের গল্প-আড্ডা

ব্যাপক উৎসাহ উদ্দীপনার মাঝে "যুদ্ধদলিল সিলেট অধ্যায়" এর উদ্যোগে সিলেটের ব্লুবার্ড হাইস্কুলের শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত হলো মুক্তিযুদ্ধের গল্প আড্ডা। স্কুলের ছোট্ট সোনামণিদের মাঝে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরা ও তাদের মুক্তিযুদ্ধের প্রতি আগ্রহী করে তোলার লক্ষ্য নিয়ে যুদ্ধদলিল সিলেট অধ্যায়ের উদ্যোগে বৃহস্পতিবার (২৫ মে) এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ব্লুবার্ড হাই স্কুলের ক্লাস ফোরের দুইটি সেকশনের প্রায় ১১৭ জন ছাত্রছাত্রী এই আয়োজনে অংশ নেয়। অনুষ্ঠানের প্রথমেই যুদ্ধদলিল এর কাজ ও উদ্দেশ্য ছাত্রছাত্রীদের সামনে তুলে ধরা হয়। মুক্তিযুদ্ধের ইতিহাস জানা কেনো আমাদের জন্য জরুরী তার সম্পর্কে শিশুদের ধারনা দেওয়া হয়। এসময় শিশুদের সাথে আড্ডা দেওয়ার ছলে গল্পে গল্পে তুলে ধরা হয় ১৯৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১ সাল পর্যন্ত বাংলাদেশের সংগ্রামের ইতিহাস, পাকিস্তানিদের শাসন শোষণ আর নির্যাতন যার বিরুদ্ধে আমাদের পূর্বপুরুষরা দীর্ঘ নয় মাসের সশস্ত্র যুদ্ধে জড়িয়ে পড়েন। ছাত্রছাত্রীরা আরো অবাক হয় এটা জেনে তাদের বয়সী ১২-১৪ বছরের শিশুরাও মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল। তাদের অভিযানের গল্প শুনে ছাত্রছাত্রীরা শিহরিত হয়, মুক্তিযুদ্ধকে নতুন ভাবে উপলব্ধি করে।

শিক্ষার্থীদের জন্য উত্তেজনার মুহুর্ত ছিল আড্ডা পরবর্তী কুইজ প্রতিযোগিতা। এ প্রতিযোগিতায় শিশুদের অংশগ্রহণের আগ্রহ ছিল দেখার মত! কুইজে সঠিক উত্তর দিয়ে ভাগ্যবান দশজন জিতে নেয় যুদ্ধদলিল এর সৌজন্যে আকর্ষণীয় কলম। মুক্তিযুদ্ধ নিয়ে তাদের আগ্রহ বাড়িয়ে তুলতে প্রতিটি বাচ্চাদের হাতে তুলে দেওয়া হয় মুক্তিযুদ্ধের সত্যিকার ঘটনাবলী নিয়ে আঁকা রঙিন কমিকস বই আর তাদের স্বতস্ফুর্ত অংশগ্রহণের গিফট স্বরূপ চকলেট। একই সাথে স্কুলের বাকি ছাত্রছাত্রীরাও মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে আগ্রহী হয় সে উদ্দেশ্যে মুক্তিযুদ্ধের রঙিন কমিকস একটি বিশাল দেয়ালিকা বানিয়ে ব্লুবার্ড হাইস্কুলের সম্মানিত হেডমিস্ট্রেস এর উপস্থিতিতে স্কুলে উপহার হিসেবে প্রদান করা হয়।

যুদ্ধদলিল সিলেট অধ্যায়ের স্বেচ্ছাসেবকরা স্বপ্ন দেখেন এইভাবে বাংলাদেশের প্রতিটি স্কুলে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ছড়িয়ে পড়বে এবং তারা আশা রাখেন এরকম আয়োজন তারা আগামীতেও অব্যাহত রাখবেন, সিলেটের প্রতিটি স্কুলের শিক্ষার্থীদের মননে জাগ্রত হোক মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস।

আপনার মন্তব্য

আলোচিত