আজ শুক্রবার, , ২২ সেপ্টেম্বর ২০১৭ ইং

নিজস্ব প্রতিবেদক

১৮ আগস্ট, ২০১৭ ০১:২৬

এবার আলতাফ মাহমুদ পদক পাচ্ছেন আলী যাকের ও মফিদুল হক

চলতি বছর ‘শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পদক’ পাচ্ছেন নাট্যজন আলী যাকের এবং লেখক-প্রাবন্ধিক ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ গানের সুরস্রষ্টা আলতাফ মাহমুদের স্মরণে তাঁর অন্তর্ধান দিবসে এই পদক দিয়ে আসছে শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি ফাউন্ডেশন।

আগামী ৩০ আগস্ট আলতাফ মাহমুদের অন্তর্ধান দিবসে রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই দুই গুণীর হাতে এ পদক তুলে দেওয়া হবে। ফাউন্ডেশনের সকল সদস্যের মতামত অনুযায়ী পদকপ্রাপ্ত এ দুই গুণীকে সম্মাননা স্মারক, উত্তরীয় এবং নগদ টাকা প্রদান করা হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন আয়োজক শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশনের সদস্য সচিব ও শহীদকন্যা শাওন মাহমুদ।

শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন এ বছর ১২ বছরে পা দিল।

উল্লেখ্য, আলতাফ মাহমুদকে ১৯৭১ সালের ৩০ আগস্ট পাকিস্তানি হানাদার ও তাদের দোসররা ধরে নিয়ে যায়। এরপর তিনি আর ফেরেননি। পাকিস্তানি বাহিনী ও আলী আহসান মুজাহিদের নেতৃত্বে আলবদর বাহিনী তাঁকে তুলে নিয়ে যায়।

আলতাফ মাহমুদকে স্মরণ রাখতে তাঁর পরিবার ও ক্র্যাক প্লাটুনের গেরিলাদের সমন্বয়ে প্রতিষ্ঠা করা হয় শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশনের। এ ফাউন্ডেশন ২০০৫ সাল থেকে গুণীজনদের আলতাফ মাহমুদ পদক দিয়ে আসছে।

৩০ আগস্ট ২০০৫ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে বিশিষ্ট চিত্রগ্রাহক বেবি ইসলামকে সম্মাননা প্রদানের মাধ্যমে শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন-এর যাত্রা শুরু হয় ।

এরপর ৩০ আগস্ট ২০০৬ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে প্রখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. এনামুল হক, ৩০ আগস্ট ২০০৭ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে বাংলাদেশের অন্যতম সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন, ৩০ আগস্ট ২০০৮ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে সঙ্গীতশিল্পী অজিত রায় এবং সঙ্গীত পরিচালক খোন্দকার নুরুল আলম, ৩০ আগস্ট ২০০৯ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে সঙ্গীতশিল্পী এবং বিশেষজ্ঞ সুধীন দাস, ৩০ আগস্ট ২০১০ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক বিপুল ভট্টাচার্য, ২৩ ডিসেম্বর ২০১১ তারিখে শিল্পকলা একাডেমীতে উদীচী আয়োজিত শহীদ আলতাফ মাহমুদ এর জন্মদিন উদযাপন অনুষ্ঠানে ফাউন্ডেশন সঙ্গীত পরিচালক আলম খান, ৩০ আগস্ট ২০১২ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে অধ্যাপক রফিকুল ইসলাম এবং নায়ক রাজ রাজ্জাক, ৩০ আগস্ট ২০১৩ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার এবং সঙ্গীত পরিচালক মো. শাহ্‌নেওয়াজ এবং ৩০ আগস্ট ২০১৪ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে শিল্পী কাইয়ুম চৌধুরী এবং সঙ্গীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল-এর হাতে শহীদ আলতাফ মাহমুদ পদক তুলে দেওয়া হয়।

২০১৫ সালের ৩০ আগস্ট শহীদ আলতাফ মাহমুদ-এর ৪৪তম অন্তর্ধান দিবসে ওই বছরের আলতাফ মাহমুদ পদক পেয়েছিলেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ও সঙ্গীতপরিচালক আলাউদ্দীন আলী। ২০১৬ সালে এপদক পেয়েছিলেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

আপনার মন্তব্য

আলোচিত