আজ বুধবার, , ১৮ অক্টোবর ২০১৭ ইং

ডা. এনামুল হক

২৮ এপ্রিল, ২০১৭ ০১:২৩

অভ্যাস কি রোগে রূপান্তরিত হয়?

নিজের অজান্তেই অভ্যাসগত রোগ বা Habit and impulse disorders নিয়ে ঘুরে বেড়াই। কয়েকটা Common Disorder এর নাম বলি, মিলিয়ে নেন আপনার কোনটা আছে। (পরামর্শ বা চিকিৎসার দায়ভার কিন্তু আমি নিচ্ছি না!!, নিজ দায়িত্বে বিশেষজ্ঞ ডাক্তার দেখাবেন)

১।Onychophagia- ছোটবেলা থেকেই হাতের নক কামড়ানোর অভ্যাস। এতো বড় হয়ে গেছেন এখনোও নক কামড়ান। ব্যাপারটা বিশ্রী, নিজেকে বার সংযত করার চেষ্টা করেন কিন্তু নিজের অজান্তেই আবার নক কামড়ানো শুরু করেন? রোগটা নাম মনে রাখেন, Onychophagia (Nail biting)

২।Pyromania- ছোটখাটো ব্যাপারেই হঠাৎ রেগে যান? মাথা গরম করেন?  নিজেকে সংযত করতে করতে পারেন না!!! আপনার রক্ত চক্ষুর ভয়ে ঠটস্থ সবাই... তাড়াতাড়ি চিকিৎসা নেন, রোগটা কিন্তু Pyromania,

৩।Kleptomania- হাত টানার বা চুরির অভ্যাস অনেকেরই থাকে। প্রয়োজন-অপ্রয়োজনে কারো কিছু লুকিয়ে ফেলা, "না দেখিলে চুরি... দেখিলে মশকারি" টাইপের অভ্যাস আমাদের অনেকের মাঝে বিদ্যমান। হতে পারে ছোটখাটো জিনিস- কলম, ঘড়ি, মোবাইল, কিংবা লাইটার, ম্যাচ-বক্স... আছে নাকি এমন অভ্যাস? তাহলে আপনি Kleptomania নামক মানসিক রোগে ভুগছেন।

৪।Trichotillomania- গল্প উপন্যাসে অনেকবার পড়েছি, "রাগে দুঃখে নিজের মাথার চুল ছিড়তে ইচ্ছে করছে"। রাগে, দুঃখে, টেনশনে সত্যই যদি আপনি চুল ছিঁড়তে থাকেন তবে কিন্তু রোগটা Trichotillomania, মনে করিয়ে দিলাম বলে আমার উপর রাগ করে আবার নিজের মাথার চুল ছিঁড়তে বসবেন না কিন্তু।

৫।Binge Eating Disorder- খেতে ভালোবাসেন অনেকেই। মজাদার খাবার পেলে আমি নিজেই হুমড়ি খেয়ে পড়ি কতক্ষণে সাবাড় করবো। কিন্তু সারাক্ষণ খাই খাই স্বভাবের আমি কিন্তু না, আপনার যদি অত্যধিক খাবার খাওয়া আর খাই খাই স্বভাব থাকে, রাগেও ক্ষুধা পায়, দুঃখেও ক্ষুধা পায়, আনন্দেও কারণে অকারনে ক্ষিধা পায়... তবে তা কিন্তু একটি রোগ, নাম- Binge Eating Disorder!

আপনার মন্তব্য

আলোচিত