আজ বুধবার, , ১৮ অক্টোবর ২০১৭ ইং

সিলেটটুডে ডেস্ক

১৯ জুন, ২০১৭ ১৭:৪৩

বিদ্যুৎ ও গ্যাসে ভ্যাট না বাড়ানোর দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর

বিদ্যুৎ, গ্যাস ও জ্বালানি তেলে ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব প্রত্যাহারের দাবি জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সোমবার (১৯ জুন) জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের বাজেটের ওপর বক্তব্য দিতে গিয়ে এ দাবি জানান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, এই প্রস্তাব কার্যকর হলে এই তিন খাতে মানুষের ব্যয় বেড়ে যাবে অনেক।

গত ১ জুন জাতীয় সংসদে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নিত্যপণ্য ছাড়া সব পণ্যে ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করেন অর্থমন্ত্রী। তিনি কয়েকশ পণ্যকে ভ্যাটের আওতাবহির্ভুত রাখলেও জ্বালানি তেল, গ্যাস ও বিদ্যুৎ খাতকে ভ্যাট থেকে অব্যাহতি দেননি।

জ্বালানি প্রতিমন্ত্রী অর্থমন্ত্রীর এমন সিদ্ধান্তের বিরোধিতা করে বলেন, এগুলো সাধারণ মানুষের ওপর চাপ ফেলবে। সেই সঙ্গে বিনিয়োগকারীদেরকে সাশ্রয়ী ‍মূল্যে জ্বালানি সরবরাহেও ব্যাঘাত ঘটাবে।

নসরুল হামিদ বলেন, অর্থনৈতিক অঞ্চলে যদি বিনিয়োগ চাই, তাহলে সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ এবং জ্বালানি দিতে হবে। যারা অর্থনৈতিক অঞ্চলে বিদ্যুৎ ও জ্বালানি দেবে, তাদেরকে সম্পূর্ণ ভ্যাটমুক্ত রাখতে হবে।

বিদ্যুৎ বিলে এখন পর্যন্ত পাঁচ শতাংশ ভ্যাট আছে। এটা ১৫ শতাংশ হলে বিদ্যুৎ বিল সাত শতাংশ বাড়বে জানিয়ে জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, মাননীয় অর্থমন্ত্রীকে অনুরোধ করবো, এটা যেন এবারের বাজেটে না থাকে।

তিনি বলেন, তেলের (জ্বালানি তেল) মধ্যে কোনো ভ্যাট রাখা যাবে না। কারণ, এতে তেলের মূল্য বৃদ্ধি ঘটবে, সাধারণ মানুষ এতে ভুক্তভোগী হবে।

এলপিজি সিলিন্ডার ইতিমধ্যে বাংলাদেশের ৭০ শতাংশ এলাকায় পৌঁছে গেছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, চলতি বছরের মধ্যে আরও ২০ শতাংশ জায়গায় তা পৌঁছে যাবে। এই গ্যাস সাশ্রয়ী মূল্যে রাখার জন্য এই খাতকেও ভ্যাটমুক্ত রাখার দাবি জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত