আজ বৃহস্পতিবার, , ১৪ ডিসেম্বর ২০১৭ ইং

সিলেটটুডে ডেস্ক

০৭ আগস্ট, ২০১৭ ১৩:৪০

রাষ্ট্রীয় খরচে হজে যাচ্ছেন ৩১৮ জন, ৮১ জনই ধর্মমন্ত্রী মতিউরের এলাকার

রাষ্ট্রীয় খরচে এবার হজে যাচ্ছেন ৩১৮ জন।  রোববার সরকারি খরচে হজ পালনের জন্য ৩১৮ জনের তালিকা প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়। ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব (হজ) মো. শরাফত জামান সাক্ষরিত ওই প্রজ্ঞাপনে এতালিকা প্রকাশ করা হয়।
 
ধর্ম মন্ত্রণালয় থেকে প্রকাশিত এই তালিকায় দেখা যায়, ৩১৮ জনের মধ্যে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের নির্বাচনী এলাকা ময়মনসিংহের রয়েছে ৮১ জন। এছাড়া আছেন চারজন এমপি, বঙ্গভবন, প্রধানমন্ত্রীর কার্যালয়, সুধাসদনসহ গণভবনের বিভিন্ন পর্যায়ের প্রায় ৫০ জন কর্মকর্তা-কর্মচারীর নাম।

রাষ্ট্রীয় খরচে হজ পালনের জন্য চারজন সংসদ সদস্যের (এমপি) মধ্যে রয়েছেন ঢাকা-১৫ আসনের সংসদ সদস্য আলহাজ কামাল আহমেদ মজুমদার, সংরক্ষিত আসন-৯ চুয়াডাঙ্গার সংসদ সদস্য শিরীন নাইম, সংরক্ষিত আসন-২ কুড়িগ্রাম-লালমনিরহাটের সংসদ সদস্য সফুরা বেগম, সংরক্ষিত আসন-২১ ময়মনসিংহের ফাতেমা তুজ জহুরা।

জানা যায়, প্রতি বছরই ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে বিভিন্ন শ্রেণি ও পেশার ধর্মপ্রাণ মুসল্লিদের সম্পূর্ণ রাষ্ট্রীয় খরচে হজে পাঠানো হয়। এ তালিকায় ধর্মপ্রাণ মুসল্লিদের অন্তর্ভুক্ত করার নিয়ম থাকলেও তালিকায় খুবই কম সংখ্যক ধর্মপ্রাণ মুসল্লির ঠাঁই হয় বলে অভিযোগ রয়েছে।

রাষ্ট্রীয় খরচে হজে যাওয়ার জন্য বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিব, সংসদ সদস্য, রাজনীতিবিদ, সাংবাদিকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান থেকে হজ গমনেচ্ছুরা কয়েক মাস আগে থেকেই তদবির শুরু করেন বলে জোর প্রচার রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত