আজ শুক্রবার, , ২২ সেপ্টেম্বর ২০১৭ ইং

নিজস্ব প্রতিবেদক

১২ সেপ্টেম্বর, ২০১৭ ০০:৫২

বিজ্ঞান লেখক অভিজিৎ রায়ের জন্মদিন আজ

ধর্মীয় উগ্রবাদীদের হাতে প্রাণ হারানো বিজ্ঞান লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা ড. অভিজিৎ রায়ের ৪৬তম জন্মদিন আজ (১২ সেপ্টেম্বর)।

অভিজিৎ হত্যার পর এবার তৃতীয়বারের মত তাঁর জন্মদিন পালিত হচ্ছে। হত্যাকাণ্ডের আড়াই বছরের বেশি সময় পার হয়ে গেলেও এ হত্যার নেপথ্যের ভূমিকা পালনকারী ও প্রত্যক্ষ খুনিদের গ্রেপ্তার করতে পারে নি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

অভিজিৎ রায় ১৯৭২ সালের ১২ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তাঁর পিতা অজয় রায় একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের অবসরপ্রাপ্ত শিক্ষক ড. অজয় রায়। অভিজিৎ রায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে যন্ত্র কৌশলে ডিগ্রীপ্রাপ্ত এবং একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা করেছিলেন বাংলাদেশ ছাড়ার আগ পর্যন্ত। তিনি সিঙ্গাপুরের জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর এবং ডক্টরেট ডিগ্রী অর্জন করেন।

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি সন্ধ্যা পর তিনি ও তাঁর স্ত্রী রাফিদা আহমেদ বন্যা একুশে বইমেলা থেকে বাড়ি ফেরার সময় সাড়ে আটটা নাগাদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কাছাকাছি এলাকায় ধর্মীয় উগ্রবাদীদের হামলা শিকার হলে ঘটনাস্থলেই তিনি নিহত হন এবং বন্যা গুরুতর আহত হন।

অভিজিৎ রায় ব্লগ, ফেসবুক, ম্যাগাজিন এবং দৈনিক পত্র-পত্রিকায় নিয়মিত লিখতেন। মৃত্যুর পূর্বে প্রকাশিত তার বইগুলো হল- আলো হাতে চলিয়াছে আঁধারের যাত্রী’ (২০০৫), মহাবিশ্বে প্রাণ ও বুদ্ধিমত্তার খোঁজে (২০০৭), স্বতন্ত্র ভাবনা : মুক্তচিন্তা ও বুদ্ধির মুক্তি (২০০৮), সমকামিতা: বৈজ্ঞানিক এবং সমাজ-মনস্তাত্ত্বিক অনুসন্ধান (২০১০), অবিশ্বাসের দর্শন (২০১১), বিশ্বাস ও বিজ্ঞান (২০১২), ভালবাসা কারে কয় (২০১২) ,শূন্য থেকে মহাবিশ্ব (২০১৪), ভিক্টোরিয়া ওকাম্পো: এক রবি-বিদেশিনীর খোঁজে (২০১৫)।

আপনার মন্তব্য

আলোচিত