আজ সোমবার, , ১১ ডিসেম্বর ২০১৭ ইং

সিলেটটুডে নিউজ ডেস্ক

২৩ নভেম্বর, ২০১৭ ১১:৫৪

ভোজ্য তেল আমদানিতে ফের শুল্ক বাড়াল ভারত

মাত্র তিন মাসের ব্যবধানে ভোজ্য তেল আমদানিতে দ্বিতীয়বারের মতো শুল্ক বাড়াল ভারত, যা এক দশকে সর্বোচ্চ। স্থানীয় উৎপাদকদের সুবিধা দিতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্প্রতি ভারতের বাণিজ্য মন্ত্রণালয় পরিশোধিত ও অপরিশোধিত সয়াবিন তেল, পাম অয়েল ও সরিষা তেলসহ সব ধরনের ভোজ্যতেল আমদানিতে শুল্কহার প্রায় দ্বিগুণ করার ঘোষণা দেয়। স্থানীয় উৎপাদনকারীদের স্বার্থরক্ষার জন্য এই ঘোষণা দেয়া হয়েছে।

ভারত সরকার অশোধিত পাম তেল আমদানিতে শুল্ক দ্বিগুণ করে ৩০ শতাংশ করেছে। এ ছাড়া পরিশোধিত পাম তেল আমদানিতে শুল্ক ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৪০ শতাংশ করেছে। অশোধিত সয়াবিন তেল আমদানি শুল্ক ১৭.৫ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ এবং পরিশোধিত সয়াবিন তেল আমদানি শুল্ক ২০ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করেছে।

এদিকে শুল্ক আরোপের ফলে ভারতে তেল আমদানি কমে আসবে, অভ্যন্তরীণ তেলের চাহিদা বাড়বে বলেও মনে করছেন বাজারসংশ্লিষ্টরা।

দেশটির সরকারি তথ্য অনুযায়ী, ২০১৫-১৬ অর্থবছরে ভারত সয়াবিন তেল আমদানিকারক দেশগুলোর তালিকায় শীর্ষস্থানে নাম লিখিয়েছে। পণ্যটির বৈশ্বিক বেচাকেনার ৩০ শতাংশ ভারতে হয়েছে। এ অবস্থা থেকে উত্তরণ ও দেশীয় ভোজ্যতেল খাতের বিকাশে আমদানি শুল্ক বাড়ানোর দাবি তোলেন খাতসংশ্লিষ্টরা। তাদের দাবির মুখে চলতি বছর দুই দফায় ভোজ্যতেলের আমদানি শুল্ক বাড়াল ভারত সরকার।

আপনার মন্তব্য

আলোচিত