আজ বুধবার, , ২১ ফেব্রুয়ারী ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

২১ জানুয়ারী, ২০১৮ ১১:৩০

আখেরি মোনাজাতে শেষ বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে তাবলিগ জামাতের তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শেষ হয়েছে।

রোববার সকাল সাড়ে ১০টার দিকে টঙ্গীর তুরাগ তীরে ইজতেমা ময়দানে আখেরি মোনাজাত শুরু হয়ে শেষ হয় সকাল ১০টা ৫০ মিনিটে। মোনাজাত পরিচালনা করেন প্রখ্যাত আলেম ও তাবলিগ জামাতের মুরব্বি কাকরাইল মসজিদের খতিব হাফেজ মাওলানা যোবায়ের।

এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও আখেরি মোনাজাত হয় বাংলায়। আখেরি মোনাজাত শুরুর আগে রোববার ফজরের পর থেকে হেদায়তি বয়ান করা হয়।

ইজতেমার দ্বিতীয় পর্বে যোগ দিতে বেনাপোল চেকপোস্ট হয়ে বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে এসেছেন অনেক মুসল্লি। প্রথম ও দ্বিতীয় পর্ব মিলে এ পর্যন্ত ১,১৪৪ জন মুসল্লি এসেছেন বাংলাদেশে। এছাড়া দ্বিতীয় পর্বে দেশের ১৬ জেলার মুসল্লিরাও অংশ নিয়েছেন।

গত শুক্রবার টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়। ওইদিন লাখো মুসল্লি অংশ নেন জু'মার নামাজে। শনিবার অনুকূল আবহাওয়ায় লাখ লাখ মুসল্লি জিকির-আজগার, নানা ইবাদত-বন্দেগি ও হেদায়াতি বয়ান শুনে পার করেন ইজতেমার দ্বিতীয় দিন।

রোববার আখেরি মোনাজাতে অংশ নিতে সকাল থেকেই দলে দলে মানুষ টঙ্গীর তুরাগতীরে সমবেত হয়। আখেরি মোনাজাতকে কেন্দ্র করে ইজতেমা ময়দানসহ আশপাশের এলাকা পরিণত হয় জনসমুদ্রে।

এর আগে গত ১২ জানুয়ারি শুরু হয় ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আখেরি মোনাজাত হয় ১৪ জানুয়ারি রোববার। ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাতে এ বছর দেশের ১৬ জেলার মুসল্লি ছাড়াও দেশ-বিদেশের অন্তত ৩০-৩৫ লাখ মানুষ অংশ নেন বলে ধারণা সংশ্লিষ্টদের।

আপনার মন্তব্য

আলোচিত