আজ শুক্রবার, , ২০ অক্টোবর ২০১৭ ইং

সিলেটটুডে ডেস্ক

০৮ অক্টোবর, ২০১৭ ২২:০৬

প্রধান বিচারপতির ছুটি নিয়ে আইনজীবীদের পাল্টাপাল্টি কর্মসূচি

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার এক মাসের ছুটি নেওয়া নিয়ে সুপ্রিম কোর্ট বারে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন ও মানববন্ধন করেছেন সরকার ও সরকার বিরোধী সমর্থকরা আইনজীবীরা। রোববার দুপুরে একই সময়ে দু'পক্ষ এসব কর্মসূচি পালন করে।

সরকার সমর্থক আইনজীবীরা সমিতির উত্তর হলে সংবাদ সম্মেলন করেন। অন্যদিকে বিরোধী বিএনপিপন্থি আইনজীবীরা বার ভবনের সামনে মানববন্ধন করেন।

বারের সরকার সমর্থিত আইনজীবীদের সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির সহ-সভাপতি মো. অজি উল্লাহ। এ সময় সমিতির সাবেক সভাপতি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুন ও বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদারসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

সরকার সমর্থক আইনজীবীদের লিখিত বক্তব্যে বলা হয়, 'সভাপতি ও সম্পাদক সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নামে ভিত্তিহীন বক্তব্য দিয়ে সাংবাদিক সম্মেলন করছেন। এর তীব্র বিরোধিতা করেন তারা।'

সংবাদ সম্মেলনে বলা হয়, 'রাষ্ট্রের ভিভিআইপি ব্যক্তি হিসেবে প্রধান বিচারপতির জীবনযাপন ও কার্য পরিচালনার জন্য নির্দিষ্ট প্রটেকশন ও প্রটোকল রয়েছে। এটি ভঙ্গ করে তার অনুমতি ছাড়া কোনও ব্যক্তি তার সঙ্গে সাক্ষাৎ বা দেখা করতে পারেন না। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পবিত্র দায়িত্ব হচ্ছে বিচারকার্য পরিচালনা সংক্রান্ত ব্যাপারে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতিকে সহায়তা করা। এ ছাড়া প্রধান বিচারপতির ছুটি সংক্রান্ত কোনও বিবৃতি ও বক্তব্য কোনোভাবেই কাম্য নয়।’

এদিকে, প্রধান বিচারপতি এসকে সিনহার সঙ্গে সাক্ষাতে বাধা দেওয়ার প্রতিবাদ এবং বিচার বিভাগের ভাবমূর্তি রক্ষার দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালন করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিএনপিপন্থি নেতারা।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রোববার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে এ প্রতিবাদ সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, 'বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে সংকট সৃষ্টি হয়েছে। একটি রায়কে কেন্দ্র করে এই উদ্ভূত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। রায়ের প্রতিক্রিয়া হিসেবে সরকার যে আচরণ করেছে তা নজিরবিহীন। প্রধান বিচারপতি এখনও সরকারের নিয়ন্ত্রণে আছেন। সরকারের অনুমোদন ছাড়া আইনজীবীরা তার সঙ্গে দেখা করতে পারছে না।'

এ সময় সুপ্রিম কোর্ট বারের সভাপতি জয়নুল আবেদীন, সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

ব্যারিস্টার মওদুদ বলেন, 'সরকারি দল বাংলাদেশের আইনের প্রতি, বিচার বিভাগের প্রতি, ন্যায়বিচারের প্রতি, আইনের শাসন এবং প্রধান বিচারপতির প্রতি যে আচরণ করেছে তা ইতিহাসের কলঙ্ক হয়ে থাকবে।' এর বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, অসুস্থতার কারণে এক মাসের ছুটি চেয়ে রাষ্ট্রপতির কাছে গত ২ অক্টোবর আবেদন করেন প্রধান বিচারপতি। পরে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের জানান, প্রধান বিচারপতি ক্যান্সারসহ নানা রোগে আক্রান্ত। বিএনপি প্রধান বিচারপতির এছুটিতে সরকার বাধ্য করেছে বলে অভিযোগ করে আসছে।

আপনার মন্তব্য

আলোচিত