আজ বুধবার, , ১৮ অক্টোবর ২০১৭ ইং

নিজস্ব প্রতিবেদক

১৮ জুন, ২০১৭ ১৯:৫৬

সিলেট চেম্বারে ভ্যাট অনলাইন হেল্প ডেস্ক চালু

সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে ব্যবসায়ীদের সুবিধার্থে ভ্যাট অনলাইন হেল্প ডেস্ক চালু করা হয়েছে। রোববার বিকাল বিকেলে চেম্বার কার্যালয়ে এই ডেস্কের কার্যক্রমের উদ্বোধন করা হয়।

সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কাস্টম্স, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট, সিলেট এর কমিশনার মোঃ শফিকুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে কাস্টমস কমিশনার বলেন, বর্তমান সরকার ভ্যাট প্রদান ও আদায়ের সুবিধার্থে ‘ভ্যাট অনলাইন’ কার্যক্রম শুরু করেছেন। এই প্রক্রিয়ায় ব্যবসায়ীগণ স্বশরীরে অফিসে না গিয়ে ঘরে বসে অনলাইনের মাধ্যমে স্বনির্ধারণী প্রক্রিয়ায় ভ্যাট পরিশোধ করতে পারবেন।

তিনি জানান, নতুন ভ্যাট আইনে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে বার্ষিক ৩৬ লক্ষ টাকা পর্যন্ত টার্নওভারের ক্ষেত্রে ভ্যাটের আওতামুক্ত রাখা হয়েছে এবং ৩৬ লক্ষ থেকে দেড় কোটি টাকা পর্যন্ত টার্নওভারের ক্ষেত্রে ভ্যাটের হার ৪% রাখা হয়েছে। যা ব্যবসায়ীদের জন্য অত্যন্ত সুবিধাজনক। তিনি ভ্যাট অলাইন বিষয়ে ব্যবসায়ীদের সহযোগিতা প্রদানের জন্য সিলেট চেম্বারে হেল্প ডেস্ক স্থাপনের প্রশংসা করেন।

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, ভ্যাট আইন সম্পর্কে ভালো ধারণা থাকায় ব্যবসায়ীদের মধ্যে ভ্যাট নিয়ে একধরণের ভীতি কাজ করে। তাছাড়া অনলাইনে ভ্যাট প্রদান বিষয়ে ব্যবসায়ীরা এখনও ততটা অবগত নন। তাই ব্যবসায়ীদের ভীতি দূর করে উৎসাহ, উদ্দীপনা বৃদ্ধির লক্ষ্যে সিলেট চেম্বারে ভ্যাট অনলাইন হেল্প ডেস্ক স্থাপন করা হয়েছে এবং এ ব্যাপারে দুইজন কর্মকর্তাকে আলাদাভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তিনি সকল ব্যবসায়ীদের সিলেট চেম্বারের হেল্প ডেস্ক থেকে সহযোগিতা গ্রহণের আহবান জানান।

অনুষ্ঠানে ফিতা কেটে ভ্যাট অনলাইন হেল্প ডেস্ক এর উদ্বোধন করেন কাস্টম্স, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট, সিলেট এর কমিশনার মোঃ শফিকুল ইসলাম। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কাস্টম্স, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট, সিলেট এর যুগ্ম কমিশনার নিয়ামুল ইসলাম, সিলেট চেম্বারের সহ সভাপতি মোঃ এমদাদ হোসেন, পরিচালক মাসুদ আহমদ চৌধুরী, মোঃ সাহিদুর রহমান, পিন্টু চক্রবর্তী, নুরুল ইসলাম, আমিরুজ্জামান চৌধুরী, এহতেশামুল হক চৌধুরী, আব্দুর রহমান, হুমায়ুন আহমেদ, মোঃ আব্দুর রহমান জামিল প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত