আজ বৃহস্পতিবার, , ১৯ অক্টোবর ২০১৭ ইং

নিজস্ব প্রতিবেদক

০৯ আগস্ট, ২০১৭ ১৭:২১

১৯ দেশের প্রবাসীদের নিয়ে সিলেটে বসছে এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশন

১৯ টি দেশের প্রবাসী বাংলাদেশিরেদর নিয়ে সিলেটে আয়োজন করা হয়েছে এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশন। আগামী ২১-২৭ অক্টোবর নগরীর উপশহরের আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে এ কনভেশন অনুষ্ঠিত হবে।

সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও বৃটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি যৌথভাবে এ কনভেনশনের আয়োজন করেছে।

বুধবার দুপুরে সিলেট চেম্বারের কনফারেন্স হলে এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশন ২০১৭ এর লগো উন্মোচন করা হয়। লগো উন্মোচন অনুষ্ঠানে আয়োজকরা জানান, বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশীদের দেশে বিনিয়োগে আকৃষ্টকরণের জন্য এই কনভেনশনের আয়োজন করা হয়েছে।

লগো উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন।
 
প্রধান অতিথির বক্তব্যে আরিফুল হক চৌধুরী বলেন, সিলেট চেম্বার অব কমার্স ও বৃটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স যৌথ উদ্যোগে সিলেটে এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশন আয়োজনের যে উদ্যোগ গ্রহণ করেছে তা অত্যন্ত প্রশংসনীয়। বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশীদের একত্রিতকরণের মাধ্যমে একটি সেতুবন্ধন তৈরীর পাশাপাশি সিলেট তথা বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে এ কনভেনশনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, এরকম একটি বৃহৎ অনুষ্ঠান সিলেটকে আন্তর্জাতিক পরিমন্ডলে আরো পরিচিত করে তুলবে। তিনি কনভেনশনটি আয়োজনে সিলেট সিটি কর্পোরেশনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

বিশেষ অতিথির বক্তব্যে ড. এ কে আব্দুল মোমেন বলেন, প্রবাসী বাংলাদেশীরা দেশের প্রত্যেকটি ক্ষেত্রে অবদান রেখে যাচ্ছেন। আমাদের মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে মুক্তযুদ্ধ পরবর্তী দেশ গঠন, রিজার্ভ বৃদ্ধি এবং বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, বর্তমান সরকার প্রবাসীদের প্রতি অত্যন্ত আন্তরিক, প্রবাসীদের ক্ষতি হয় এমন কোন সিদ্ধান্ত সরকার নেবে না। তিনি এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশন ২০১৭ এর সার্বিক সফলতা কামনা করেন।

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্য সহ বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশীদের দেশে বিনিয়োগে আকৃষ্টকরণের লক্ষ্যে আমরা বৃটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্সের সাথে যৌথভাবে অনুষ্ঠানটি আয়োজনের উদ্যোগ গ্রহণ করেছি। বর্তমান সরকারও দেশে প্রবাসী বিনিয়োগ বৃদ্ধিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। আমরা আশাবাদী এ কনভেনশনের মাধ্যমে বাংলাদেশের পর্যটন খাত, রপ্তানীমুখী শিল্প ও অর্থনৈতিক সম্ভাবনার নতুন দ্বার উন্মুক্ত হবে। তিনি এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশন আয়োজনে সরকার, মিডিয়া সহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে বৃটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট এনাম আলী, এমবিই বলেন, আগামী ২১-২৭ অক্টোবর আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশন অনুষ্ঠিত হবে। সপ্তাহব্যাপী এ কনভেনশনে বিশ্বের ১৯টি দেশ থেকে প্রবাসী বাংলাদেশীগণ অংশগ্রহণ করবেন। এ অনুষ্ঠানটি নতুন প্রজন্মের প্রবাসীদের মধ্যে দেশের প্রতি আলাদা টান সৃষ্টি করতে ভূমিকা রাখবে, যা ভবিষ্যতে সুখী ও সমৃদ্ধশালী দেশ গঠনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সভায় ধন্যবাদ জ্ঞাপন করেন সিলেট চেম্বারের পরিচালক ও এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশন আয়োজক কমিটির আহবায়ক নুরুল ইসলাম।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান ফারুক।

আপনার মন্তব্য

আলোচিত