আজ সোমবার, , ১১ ডিসেম্বর ২০১৭ ইং

মাধবপুর প্রতিনিধি

১২ আগস্ট, ২০১৭ ১৫:১৭

মাধবপুরে হাওরে হাঁসের খামার

হবিগঞ্জের মাধবপুর উপজেলায় বিভিন্ন হাওরে হাঁস পালন করে লাভবান হচ্ছেন খামারিরা। হাওরে হাঁস পালন অনেক খামারি এখন সফল হয়েছেন। স্বল্প পুঁজিতে লাভ হওয়ায় অনেক খামারি এখন হাঁস পালনে আগ্রহী হয়ে উঠেছেন।

মাধবপুর উপজেলায় ৫০টির বেশি হাঁসের খামার রয়েছে। যা থেকে প্রতিদিন ডিম সংগ্রহ করে পুষ্টির চাহিদা মেটানো হচ্ছে, পাশাপাশি উপার্জিত হচ্ছে অর্থও।

উপজেলার নাজিরপুর গ্রামের খামারি মইন উদ্দিন জানান, বৈশাখ মাসে বাচ্চা তুলে হাঁসের খামার গড়ে তুলেন। তার খামারে এখন ৬শ অধিক হাঁস রয়েছে। ৬/৭বছর ধরে সে হাওর এলাকায় এ খামার পরিচালনা করছেন। হাওরে হাঁস পালনে তেমন খরচ নেই বলে জানান তিনি।

প্রাকৃতিকভাবেই হাঁস নিজেদের খাবার নিজেরা সংগ্রহ করে খেয়ে থাকে। মাঝে মধ্যে গম ও ধান খাবার হিসেবে দিতে হয়। এখন প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা। তার খামার দেখাশুনার জন্য ২ জন শ্রমিক রয়েছে। যারা হাঁস দেখভালের কাজ করে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সঞ্জিব দেব জানান মাধবপুরে বিভিন্ন হাওর ও ছোট ছোট খালে প্রায় ৫০টির বেশি হাঁসের খামার রয়েছে। যা থেকে দেশি ডিম উৎপাদিত হয়। উপজেলা প্রাণিসম্পদ অফিসের পক্ষ থেকে খামারিদের সব রকম পরামর্শ ও হাঁসের চিকিৎসা সুবিধা ও ঔষধ দেওয়া হয় বলেও জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত