আজ বুধবার, , ২১ ফেব্রুয়ারী ২০১৮ ইং

বানিয়াচং প্রতিনিধি

১২ অক্টোবর, ২০১৭ ১৮:০৭

বানিয়াচংয়ে বাল্যবিবাহ নিরোধ দিবস পালিত

উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে বানিয়াচংয়ে বাল্য বিবাহ নিরোধ দিবস ২০১৭ পালিত হয়েছে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) এ উপলক্ষে বেলা সাড়ে ১০টায় র‌্যালি, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সহকারি কমিশনার (ভূমি) সাব্বির আহমেদ আখঞ্জির সভাপতিত্বে ও মেধাবিকাশ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ভানু চন্দ্র চন্দের পরিচালনায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান তানিয়া খানম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাওছার শোকরানা, আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আমিনুল ইসলাম, সাংবাদিক মখলিছ মিয়া, আরাফাত মিল্টন প্রমুখ।

এর আগে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা মাঠ থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ রাস্তা প্রদক্ষিণ করে শহীদ মিনারের সামনে এসে মানববন্ধনে মিলিত হয়। মানববন্ধনে মেধাবিকাশ উচ্চ বিদ্যালয়, আদর্শ উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন এনজিওর শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এ সময় বক্তারা বলেন, ১৮ বছরের আগে কোন মেয়ে এবং ২১ বছরের আগে কোন ছেলেকে বিয়ে দেওয়াকে বাল্যবিবাহ বলে। বাল্যবিবাহ একটি সামাজিক অভিশাপ। এর কোন সুফল নেই। কোন মেয়েকে বাল্যবিবাহ দেয়ার অর্থ তার জীবন নষ্ট করা। একটি অপূর্ণ বয়স্ক মায়ের কাছ থেকে যে সন্তান জন্ম নেয় সে অপুষ্ট হয়। তার মধ্যে থাকে নানা প্রতিবন্ধকতা।

বক্তরা আরো বলেন, তাদের বা আশেপাশের কোন মেয়েকে যদি বাল্য বিবাহ দেয়ার চেষ্টা করা হয় তবে তার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। কারো বাল্যবিবাহ হলে সরকারি হেল্প লাইন ১০৯ বা ইউনিসেফের হেল্প লাইন ১০৯৮ এ কল করে তথ্য প্রদান করলে প্রশাসন বাল্যবিবাহ বন্ধ করবে।

আপনার মন্তব্য

আলোচিত