আজ শুক্রবার, , ২৩ ফেব্রুয়ারী ২০১৮ ইং

নিজস্ব প্রতিবেদক

২১ জানুয়ারী, ২০১৮ ১৬:৪৬

এসডিএফ’র ‘বিভাগীয় বিতর্ক উৎসব ২০১৮’ সম্পন্ন

সিলেট বিভাগীয় বিতর্ক সংগঠন সিলেট ডিবেট ফেডারেশনের আয়োজনে 'শাহ ফাউন্ডেশন-এসডিএফ ২য় বিভাগীয় বিতর্ক উৎসব ২০১৮' সম্পন্ন হয়েছে।

শনিবার (২০ জানুয়ারি) নগরীর রসময় মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতার সেমিফাইনাল ও ফাইনাল রাউন্ড। ফাইনাল শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন ও রানারআপ দলের হাতে ট্রফি তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের ডিন প্রফেসর ড. মো. আবুল কাশেম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসডিএফ এর প্রধান উপদেষ্টা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের প্রফেসর ড. মো. ফারুক, এডভোকেট এমাদ উল্লাহ শহীদুস ইসলাম শাহীন, এডভোকেট শাকি শাহ ফরিদি, শাহ ফাউন্ডেশনের উপদেষ্টা সাংবাদিক লিয়াকত শাহ ফরিদি, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার কাসমির রেজা, সু্প্রিম কোর্টের এডভোকেট তাপস বন্ধু দাস, বাংলাদেশ ডিবেট ফেডারেশনের ধ্রুব রঞ্জন রায়, সিলেট ডিবেট ফেডারেশনের প্রতিষ্ঠাতা সভাপতি শেখ শিব্বির হোসেন।

আলোচনা সভায় বক্তারা মুক্তচিন্তার মানুষ গড়তে বিজ্ঞানচর্চার উপর জোর দেন এবং মুক্ত চিন্তার চর্চা ছড়িয়ে দিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বিতর্কের প্রসারে কাজ করে যাওয়া সিলেট ডিবেট ফেডারেশনের ভূয়সী প্রশংসা করেন।

আলোচনা সভা শেষে বিজয়ী ও বিজিত দলগুলোর হাতে চ্যাম্পিয়ন ও রানার আপ ট্রফি, ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেয়া হয়।

স্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে হবিগঞ্জ ডিবেটিং ক্লাব ও রানার আপ হয়েছে সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ।

কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে সিলেট সরকারি মহিলা কলেজ ও রানার আপ হয়েছে জালালাবাদ ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ।

বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাস্ট স্কুল অব ডিবেট ও রানার আপ হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডেল্টা ডিবেটরস ফ্যাক্টরি।

সিলেট ডিবেট ফেডারেশন এর সভাপতি, সাধারণ সম্পাদক ও সংশ্লিষ্টরা বিভিন্ন পর্যায়ে বক্তব্যে এসডিএফকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন এবং সবার সহযোগিতা কামনা করেন।

উল্লেখ্য, বিতর্ক প্রতিযোগিতায় সিলেট বিভাগের ১৬টি স্কুল, ১২টি কলেজ ও সকল বিশ্ববিদ্যালয়ের মোট ১২০ জন বিতার্কিক অংশগ্রহণ করেন।

দুই দিনব্যাপী এ বিতর্ক প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার ছিল সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম ও দৈনিক শুভ প্রতিদিন। আর প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ছিল সমাজসেবী সংগঠন শাহ ফাউন্ডেশন।


আপনার মন্তব্য

আলোচিত