আজ বুধবার, , ১৮ অক্টোবর ২০১৭ ইং

সৌরভ আদিত্য, শ্রীমঙ্গল

১৮ ফেব্রুয়ারী, ২০১৭ ২২:১২

ঘুরে আসুন ‘চায়ের রাজধানী’ শ্রীমঙ্গল

চায়ের রাজধানী বলে খ্যাত দেশের অন্যতম নৈসর্গিক সৌন্দর্যময় এক উপজেলা মৌলভীবাজারের শ্রীমঙ্গল। বাংলাদেশের অপূর্ব সুন্দর দর্শনীয় স্হানগুলোর মধ্যে অন্যতম এই শ্রীমঙ্গল।

এ উপজেলাটি সিলেট বিভাগের মৌলভীবাজার জেলায় অবস্হিত। ঢাকা থেকে প্রায় ২০০ কিলোমিটার দুরে অবস্থান উচুঁ-নিচু টিলাসমৃদ্ধ এই উপজেলার। এর আয়তন ৪২৫.১৫ বর্গ কিলোমিটার।

চা- বাগান অধ্যুষিত এই উপজেলায় দেশের সবচেয়ে বেশি চা বাগান অবস্হিত। ঋতুভেদে প্রকৃতির অপূর্ব লীলা ধরা দেয় এখানে। তাই এখানে পর্যটকদের ভিড় সব সময় লেগেই থাকে।

শ্রীমঙ্গল উপজেলার যে স্হানগুলোর জন্য এই উপজেলা পর্যটকদরে পছন্দের শীর্ষে, সেগুলো হলো- লাউয়াছড়া জাতীয় পার্ক, বাইক্কা বিল, মাধবপুর লেক, হামহাম জলপ্রপাত, বধ্যভূমি ৭১ ও অপরূপ সবুজ চা বাগানসহ অর্ধশতাধিক পর্যটন স্পট। মাধবপুর লেক ও হামহাম জলপ্রপাত পার্শ্ববর্তী উপজেলায় হলেও পর্যটকরা শ্রীমঙ্গলে অবস্হান করেই এসব স্হানগুলো দেখতে যান।

শ্রীমঙ্গলে খাওয়া- দাওয়া ও আবাসন ব্যবস্হা খুবই ভাল হবার কারনে পর্যটকরা শ্রীমঙ্গলে অবস্হান করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন বেশি। দেশি-বিদেশি পর্যটকরা শ্রীমঙ্গল থেকে কার, মাইক্রোবাস, সিএনজি অটোরিকশা নিয়ে সহজেই পর্যটন স্পটগুলো ঘুরে বেড়াতে পারেন। বিদেশিদের মধ্যে অনেকেই বাইসাইকেল নিয়ে বেরিয়ে পড়েন পর্যটন স্পটগুলোর উদ্দেশে।

অপূর্ব সৌন্দর্যময় শ্রীমঙ্গল উপজেলার সর্বত্রই কোথাও না কোথাও রয়েছে দৃষ্টিনন্দন পর্যটন কেন্দ্র। সব পর্যটন স্পটে যাওয়ার জন্য আছে সুন্দর যোগাযোগ ব্যবস্হা। যানবাহনেরও নেই কমতি। ইকো-গাইডরাও প্রস্তুত আপনাকে ঘুরে দেখানোর জন্য। থাকার জন্য রয়েছে অত্যাধুনিক আবাসিক হেটেল, রিসোর্ট, কটেজ ও বাংলো। খাবারের জন্য রয়েছে ভাল ও উন্নতমানের রেস্তোরাঁ।

ঢাকাসহ সারাদেশ থেকে শ্রীমঙ্গলে আসার জন্য রেল ও সড়কপথে রয়েছে উন্নত যোগাযোগ ব্যবস্হা। বিমানেও আসতে পারেন শ্রীমঙ্গলে। সেক্ষেত্রে আপনাকে সিলেট নেমে শ্রীমঙ্গলে আসতে হবে।

সৌন্দর্য পিপাসুরা সময়-সুযোগ করে ঘুরে আসতে পারেন প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত শ্রীমঙ্গল থেকে।

আপনার মন্তব্য

আলোচিত