আজ সোমবার, , ২৬ জুন ২০১৭ ইং

এখন যে কোনো বন্দর দিয়েই ভারতে যাওয়া-আসা করতে পারবেন বাংলাদেশি পর্যটকরা

প্রকাশিত: ২০১৭-০৬-০৫ ২৩:৪৭:৫৯

   আপডেট: ২০১৭-০৬-০৬ ০১:২৯:৪৯

সিলেটটুডে ডেস্ক

ভারতে যাওয়া-আসার ক্ষেত্রে বাংলাদেশি পর্যটকদের জন্য বন্দর ব্যবহারের নিয়ম সহজ করা হয়েছে।

সোমবার ঢাকায় ভারতীয় হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতোদিন ভারতে ভিসার আবেদনে প্রবেশ ও প্রস্থানের ক্ষেত্রে যে বন্দর বাংলাদেশি পর্যটকরা ভিসা ফরমে লিখতেন, তার বাইরে অন্য কোনো বন্দর ব্যবহার করা যেত না।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “২৪টি আন্তর্জাতিক বিমানবন্দর, এবং হরিদাসপুর ও গেদের সমন্বিত চেকপোস্ট (আইসিপি) দিয়ে যাতায়াতকারী বাংলাদেশি নাগরিকদের ভিসায় প্রবেশ/প্রস্থান নিষেধাজ্ঞা অপসারণ করা হয়েছে।”

বাংলাদেশ ও ভারতের সীমান্তে স্থলবন্দর আছে ৩২টি। নতুন এই সিদ্ধান্তের ফলে এর মধ্যে যে কোনো একটি স্থলবন্দর দিয়ে ভারতে যাওয়া-আসার ভিসা থাকলে তিনি ভারতের যে কোনো আন্তর্জাতিক বিমানবন্দর, হরিদাসপুর বা গেদে স্থলবন্দর দিয়েও যাওয়া আসা করতে পারবেন, সেজন্য আলাদা করে অনুমতি নিতে হবে না।

ভারতের এই আন্তর্জাতিক বিমান বন্দরগুলোর মধ্যে রয়েছে আহমেদাবাদ, আমৌসি (লখনৌ), বেনারস, ব্যাঙ্গালোর, কালিকট, চেন্নাই, কোচিন, কোয়েম্বাতোর, ডাবোলিম (গোয়া), দিল্লি, গয়া, গুয়াহাটি, হায়দ্রাবাদ, জয়পুর, কলকাতা, ম্যাঙ্গালোর, মুম্বাই, নাগপুর, পুনে, অমৃতসর, ত্রিচি, ত্রিবান্দ্রম, বাগডোগরা ও চন্ডিগড়।

‘ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে সম্প্রীতি বৃদ্ধি ও যাতায়াত আরো সুগম করতে’ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিবৃতিতে বলা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত