আজ শুক্রবার, , ২২ সেপ্টেম্বর ২০১৭ ইং

সিলেটটুডে নিউজ ডেস্ক

৩১ আগস্ট, ২০১৭ ১৫:৫৮

রাজশাহী-রংপুরে অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই মিলবে ভারতীয় ভ্রমণ ভিসা

চট্টগ্রামের পর এবার রাজশাহী-রংপুরেও কোনো আগাম অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই মিলবে ভারতীয় ভ্রমণ ভিসা।

বুধবার (৩১ আগস্ট) ঢাকার ভারতীয় দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি সংবাদমাধ্যমে জানায়। তবে নতুন এ সুবিধা চালু হবে আগামী ১০ সেপ্টেম্বর থেকে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়,  বিভাগীয় এ শহর দু’টির ভিসা আবেদন কেন্দ্রে সরাসরি ভিসার জন্য আবেদন করা যাবে।

ভ্রমণ ভিসার জন্য ভারতে ভ্রমণের নিশ্চিত টিকিট জমা দেওয়ার আর প্রয়োজন হবে না। রাজশাহী ও রংপুর আইভিএসিগুলোতে সরকারি ও সাপ্তাহিক ছুটি ছাড়া প্রতিদিন সকাল ৮টা ৩০ থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত আবেদনপত্র নেওয়া হবে।

ভ্রমণ ছাড়া অন্য ভিসা ক্যাটাগরি যেমন, মেডিকেল ভিসা, ব্যবসা, সম্মেলন ও অন্য ভিসা আবেদন আগের মতোই সরাসরি জমা দেওয়া যাবে। প্রবীণ নাগরিক ও মুক্তিযোদ্ধাদের জন্য সরাসরি অন্য কাউন্টারে আবেদনপত্র জমাদান বলবৎ থাকবে।

নতুন এ ব্যবস্থা একটি উদ্যোগ যা চট্টগ্রামে ৯ জুলাই ২০১৭ পরীক্ষামূলকভাবে চালু হয়েছে এবং রাজশাহী ও রংপুর আইভিএসিগুলোতে পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে।

এ পদক্ষেপের লক্ষ্য, ভারতীয় ভিসাপ্রাপ্তি সহজতর করা এবং ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে সংযোগ আরও বাড়ানো।

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার ঐকান্তিক প্রচেষ্টায় এরই মধ্যে যে কোনো রুটের ভিসা থাকলেই উন্মুক্ত করে দেওয়া হয়েছে সড়কপথে হরিদাসপুর (বেনাপোল-পেট্রাপোল) বর্ডার, বাই এয়ার ও রেলপথ। কাজ চলছে নির্দিষ্ট বর্ডার দিয়ে ঢোকা ও বেরুনোর বাধ্যবাধকতা উঠিয়ে দেওয়ার। এছাড়া বাড়ানো হয়েছে প্রতিদিন ভিসা দেওয়ার সংখ্যাও।

আপনার মন্তব্য

আলোচিত