আজ বুধবার, , ১৮ অক্টোবর ২০১৭ ইং

ফজলুল বারী

২০ নভেম্বর, ২০১৬ ২৩:১৩

বিপন্ন মানুষের জন্য কাঁদলে সবার জন্য কাঁদুন!

আমার প্রতিবেশী আক্রান্ত, জীবন-ঝুঁকিতে। আর আমি দরজা বন্ধ করে নানান তত্ত্ব কথা আওড়াচ্ছি! তা হলে মানুষ হিসাবে আসলে আমি কী কিসিমের?

আগে তো মানুষ বাঁচাতে হবে। আমার খুব বিজ্ঞ বন্ধু-বান্ধবরা জেনে অথবা না জেনে একটি বিভ্রান্তি ছড়াচ্ছেন। এক্ষেত্রে সত্য তথ্যটি হলো শরণার্থীদের খরচ বহন করে জাতিসংঘ। আশ্রয়দাতা দেশ না।

জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে সবচেয়ে বেশি সদস্য বাংলাদেশের। নানা অশান্তির দেশে জাতিসংঘ তাদের নিয়োজিত করেছে। এর বিনিময়ে সংশ্লিষ্ট শান্তিরক্ষী সদস্যকে ভালো বেতন-ভাতা দেয়া হয়। কাজেই একই ধরনের পরিস্থিতিতে জাতিসংঘের অনুরোধ রক্ষা না করলে ভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

রোহিঙ্গাদের বিরুদ্ধে বাংলাদেশের পাসপোর্ট সংগ্রহ সহ অপরাধের এন্তার অভিযোগ। এক্ষেত্রে বাংলাদেশের দুর্নীতিবাজ ব্যক্তিদের টাকার বিনিময়ে পাসপোর্ট দেবার অপরাধটি এড়িয়ে যাওয়া হচ্ছে। টাকার বিনিময়ে আপনি ভারতীয় পাসপোর্ট ম্যানেজ করতে পারবেন? কখনোই নয়।

সারা দুনিয়াতে দেশহারা মানুষেরা নানান অপরাধে জড়িয়ে যায়। এসব তারা করতে পারে সেই সব দেশে যে দেশের লোকজন নিজেরা ফেরেশতা না। সারা আরব মুল্লুকে দেশ হারা ফিলিস্তিনিরা নানান অপরাধে এগিয়ে। এরজন্যে তাদেরকে কী সংশ্লিষ্ট আরব দেশগুলো থেকে বের করে দেয়া হয়েছে? না তাদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে? বরঞ্চ সংশ্লিষ্ট সব দেশ ফিলিস্তিন সরকারকে নিয়মিত বার্ষিক ডোনেশন দেয়। এমনকি এই ডোনেশন দেয় বাংলাদেশ সরকারও।

ফিলিস্তিনিদের দুর্ভোগ রোহিঙ্গাদের দুর্ভোগ এক ও অভিন্ন।

বিপন্ন মানুষের জন্য কাঁদলে সবার জন্য কাঁদুন। বেছে বেছে না। নাসিরনগরের আক্রান্ত হিন্দু, গোবিন্দগঞ্জের সাঁওতালদের দুঃখে কাঁদলাম আর বিপন্ন রোহিঙ্গাদের নিয়ে টিটকারি মারলাম, এটা কেমন আচরণ?

বিপন্ন রোহিঙ্গাদের আশ্রয় দিন এরপর আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে বসুন। সহযোগিতা-সম্মান দুটোই পাবেন। বাংলাদেশ উন্নত দেশ হতে চায়। এরজন্য উন্নত হতে হবে সবকিছুতে।
[ফেসবুক থেকে]

  • ফজলুল বারী : লেখক ও সাংবাদিক।

আপনার মন্তব্য

আলোচিত