আজ মঙ্গলবার, , ১৭ জানুয়ারী ২০১৭ ইং

পিইসি পরীক্ষায় ‘সাম্প্রদায়িক’ প্রশ্ন, ফেসবুকে নিন্দা

প্রকাশিত: ২০১৬-১১-২৩ ০০:২১:৪৮

সোশ্যাল মিডিয়া ডেস্ক

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার ইংরেজি প্রশ্নপত্রের একটি প্রশ্নকে সাম্প্রদায়িক আখ্যা দিয়ে এ নিয়ে নিন্দার ঝড় ওঠেছে ফেসবুকে।

এমন প্রশ্নের ফলে শিশুরা সাম্প্রদায়িকতার শিক্ষা পাবে বলে বলছেন সমালোচেকরা। এতে ভিন্ন ধর্মের প্রতি বিদ্বেষ বাড়বে বলেও মত তাদের।

পিইসি পরীক্ষার প্রথমদিনে ইংরেজির প্রশ্নপত্রে সৈকত ইসলাম নামে পঞ্চম শ্রেণির ছাত্রের বাবা-মা, তাদের পেশা ও তাদের অবস্থান নিয়ে একটি অনুচ্ছেদ দেওয়া হয়।

অনুচ্ছেদ থেকে মোট ৪টি প্রশ্নের উত্তর করতে বলা হয়। প্রথম প্রশ্নের মধ্যে রয়েছে ১০টি প্রশ্ন ছিল, উত্তরপত্রে শুধু শূন্যস্থানের উত্তরটি লিখতে বলা হয়। এখানে প্রতিটি উত্তরের জন্য বরাদ্দ ১ নম্বর করে।

এ ১০ প্রশ্নের তৃতীয়টি ছিল :
Saikat is a –
(a) Muslim
(b) Hindu
(c) Christian
(d) Buddhist

পরীক্ষার প্রশ্নপত্রের একটি ছবি ফেসবুকে শেয়ার করে আজম খান লিখেছেন, ৩ নাম্বার প্রশ্নটিতে সৈকত নামের একজনকে উদাহরণ হিসাবে টেনে জিজ্ঞেস করা হয়েছে সে কি হিন্দু, মুসলমান, বৌদ্ধ নাকি খৃষ্টান। প্রাইমারি স্কুল তথা পিএসসি পরীক্ষায় যখন ধর্ম পরিচয় চিহ্নিত করা জরুরি হয়ে পড়ে তখন বুঝতে হয়, একটা শিশুকে জীবনের শুরুতেই বুঝিয়ে দেয়া হয় ধর্মীয় পরিচয় কতটা জরুরি।

অয়ন মুকতাদির নামে একজন লেখেন, বিশ্ববিদ্যালয় লেভেলের প্রতি দশজনের একজন যে জঙ্গিবাদী সেটা এমনি এমনি, এক দিনে হয়নাই। ছোট বেলা থেকে এভাবে বিষ খাওয়াতে খাওয়াতে বিষাক্ত করে দেওয়া হয়েছে এদের মন মানসিকতাকে।

আপনার মন্তব্য

আলোচিত