আজ শুক্রবার, , ১৮ আগস্ট ২০১৭ ইং

নিজস্ব প্রতিবেদক

২৬ নভেম্বর, ২০১৬ ১৯:২৫

ফিদেল কাস্ত্রোকে নিয়ে বিবিসি বাংলার ‘আপত্তিকর’ শিরোনাম, সমালোচনা

কিউবার সমাজতান্ত্রিক বিপ্লবের প্রাণপুরুষ ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির বাংলা সার্ভিসের ওয়েবসাইটে ‘আপত্তিকর’ এক শিরোনামের প্রেক্ষিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকজুড়ে চলছে সমালোচনা। “ধনী কৃষকের অবৈধ সন্তান ছিলেন ফিদেল কাস্ত্রো” শীর্ষক শিরোনাম করে এ সংবাদমাধ্যমটি।

সারাবিশ্বে সমাজতন্ত্রের আন্দোলনকারীদের চোখে তিনি ছিলেন বীর ও বিপ্লবী, অপরদিকে যুক্তরাষ্ট্রের কাছে ছিলেন শত্রুসম। যুক্তরাষ্ট্রের শত্রু হিসেবে চিহ্নিত এ নেতাকে বিশ্বের অধিকাংশ মানুষই একান্ত আপন ভেবেছে যেখানে সমাজতান্ত্রিক আন্দোলনের সঙ্গে সম্পর্ক থাকা না থাকা কোন ধরনের প্রতিবন্ধক হয়ে দাঁড়ায় নি।

সাংবাদিক জাহিদ নেওয়াজ খান 'বাঁশের চেয়ে কঞ্চি বড়, সূর্যের চেয়ে বালির উত্তাপ বেশি' উল্লেখ করে ফেসবুকে লেখেন,

বিবিসি মেইন সাইট ওবিচ্যুয়ারিতে বিষয়টা এক জায়গায় উল্লেখ করে বলেছে: ফিদেল কাস্ত্রো তার বাবা কাস্ত্রোর 'ইলেজিটিমেট' পুত্র হিসেবে জন্ম নেন। পরে তার মাকে বিয়ে করেন তার বাবা। বিবিসি বাংলা অবশ্য এতোই উচ্চমার্গীয় যে বিষয়টা শিরোনাম করে টপ নিউজও করেছে।

এ সাংবাদিক আরও লেখেন,

ফিদেল কাস্ত্রো যে বিবিসি-সিএনএনের পছন্দের চরিত্র না সেটা স্বাভাবিক। কিন্তু, মূল সার্ভিসে তারাও সভ্যতা-ভব্যতা দেখাচ্ছে। সিএনএন যে মায়ামি থেকে ঘণ্টার পর ঘণ্টা লাইভ করছে সেখানেও কিন্তু নির্বাসিত কিউবানরা বলছেন, তারা ফিদেলের মৃত্যুতে উৎসব করছেন না। বর্তমান পরিস্থিতিতে কিউবার নতুন 'স্বাধীনতা'র সূর্য উঁকি দিচ্ছে বলে তারা উৎসব করছেন। বারবারই তারা বলছেন, তাদের উৎসব মৃত্যুতে নয়, উদ্ভূত পরিস্থিতিতে।বিবিসি বাংলার উৎসবটা মনে হয় ওদের চেয়ে অনেক বেশি। 

উল্লেখ করেন জাহিদ নেওয়াজ খান।

দেবজ্যোতি দেবু বিবিসি বাংলার শিরোনামকে উল্লেখ করে ফেসবুকে প্রশ্ন রেখে লেখেন,

'অবৈধ' মানে কি? মানুষ আবার অবৈধ হয় কিভাবে? সংবাদ মাধ্যমে একজন মানুষকে এভাবে অবৈধ বলে সরাসরি দাবি করাটাইবা কতোটুকু যৌক্তিক? সংবাদ মাধ্যমে একজন মানুষকে এভাবে নেতিবাচক ভাবে উপস্থাপন করাটা কি সাংবাদিকতার নীতিমালা পরিপন্থী না?

দেবু আরও লিখেন, একজন মানুষের জন্মকে বৈধ-অবৈধ বলে সার্টিফিকেট দেয়ার ক্ষমতা তাদের কে দিয়েছে?

সাংবাদিক প্রত্যুষ তালুকদার ফেসবুকে লেখেন,

মানুষ কিংবা কোনো প্রাণীকুলের কারো জন্মকে 'অবৈধ' বলার অধিকার কি কারো আছে?

 প্রত্যুষ প্রশ্ন রেখে লেখেন,

মাননীয় গণমাধ্যম, একটা শিশু মানে একটা জন্ম। একটা প্রাণ। একটা সৃষ্টি। প্রকৃতির একটা অংশ। আর জন্ম একটা বিজ্ঞান, প্রক্রিয়া। এই 'অ-বৈধতা' কিংবা 'বৈধতার' মানদণ্ডটা কি?

ফিদেল কাস্ত্রোকে উদ্দেশ করে বিবিসি বাংলার আপত্তিকর এ সংবাদ শিরোনামের পর অনলাইন জুড়ে ব্যাপক সমালোচনার পর সংবাদ মাধ্যমটি তাদের ওয়েবসাইটে শিরোনাম পরিবর্তন করে। তবে আপত্তিকর এ সংবাদ শিরোনামের জন্যে তাদের পক্ষ থেকে কোন ধরনের দুঃখপ্রকাশ না করায় অনেকেই সমালোচনা করেন।

উল্লেখ্য, ১৯২৬ সালে কিউবার দক্ষিণ-পূর্বাঞ্চলের ওরিয়েন্তে প্রদেশে জন্ম ফিদেলের। সমাজতন্ত্রের আদর্শে দীক্ষা নিয়ে যুক্তরাষ্ট্রের মদদপুষ্ট বাতিস্তা সরকারের বিরুদ্ধে সংগ্রামের এক পর্যায়ে ১৯৫৩ সালে কারাগারে যেতে হয়েছিল তাকে।

১৯৫৫ সালে মুক্তির পর বন্ধু আরেক কমিউনিস্ট বিপ্লবী চে গেভারাকে নিয়ে গেরিলা যুদ্ধ শুরু করেন ফিদেল, উদ্দেশ্য বাতিস্তা সরকারকে উৎখাত।

১৯৫৯ সালে তাতে সফল হওয়ার পর কিউবার প্রধানমন্ত্রী হন ফিদেল কাস্ত্রো; কিউবায় সফল হওয়ার পর চে গেভারা পাড়ি জমান অন্য দেশেও একই ধরনের বিপ্লবে, তবে বলিভিয়ায় মারা পড়েন তিনি।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের নানা ষড়যন্ত্র রুখে ফিদেল কিউবাকে শক্ত ভিত্তির উপর দাঁড় করাতে মনোযোগী হন। ১৯৭৬ সালে কিউবার রাষ্ট্রপতির দায়িত্ব নেন তিনি।

প্রায় অর্ধশতক দায়িত্ব সামলানোর পর ২০০৮ সালে ভাই রাউল কাস্ত্রোর হাতে প্রেসিডেন্ট পদটি ছেড়ে দিয়ে অবসর কাটাচ্ছিলেন ফিদেল। তবে এর মধ্যেও নিয়মিত লিখতেন তিনি।

শনিবার (২৬ নভেম্বর) ৯০ বছর বয়সে মারা যান কিউবার সমাজতান্ত্রিক বিপ্লবী এ নেতা।

আপনার মন্তব্য

আলোচিত