আজ শুক্রবার, , ২১ জুলাই ২০১৭ ইং

জিমের ছবি দিয়েও রেহাই নাই মোহাম্মদ কাইফের

প্রকাশিত: ২০১৭-০১-০৩ ০৪:২২:৪৬

অনলাইন ডেস্ক

কারিনা কাপুর, সাইফ আলি খান ও মোহাম্মদ শামির পর এবার মৌলবাদের শিকার ক্রিকেটার মোহাম্মদ কাইফ। টুইটারে সূর্য নমস্কার অথবা জিম করার ছবি পোস্ট করে রেহাই পান নি ন্যাটওয়েস্ট ফাইনালের এ হিরো; তীব্র সমালোচনার মুখে পড়েছেন তিনি

গত ৩১ ডিসেম্বর জিম করার দৃশ্য সম্বলিত ছবি পোস্ট হওয়ার সঙ্গে সঙ্গে টুইটারে কাইফের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্যের ঝড় ওঠে। হিন্দু-মুসলিম নির্বিশেষে উভয় ধর্মের কিছু লোক এ ক্রিকেটারের সমালোচনায় মুখর হয়। এরপর আবার এর জবাবও দিয়েছে কাইফ।

এর আগেও কারিনা-সাইফের সদ্যোজাত ছেলের নাম তৈমুর আলি খান পাতৌদি রাখা নিয়ে বিতর্ক শুরু হয়েছিল। মৌলবাদীদের তীক্ষ্ণ মন্তব্য থেকে বাদ যাননি ভারতীয় পেসার মোহাম্মদ শামিও। হিজাব না পরে শামির স্ত্রী কেন প্রকাশ্য ছবি তুলেছেন তা নিয়ে তাঁকে তুলোধোনা করা হয়।

এবার বছরের শেষ দিনে ঝড়ের মুখে পড়লেন কাইফ। টুইটারে সূর্য নমস্কার করার চারটি ছবি পোস্ট করেছেন তিনি। নিজের ফিটনেস মন্ত্র ভক্তদের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্যও তিনি বলেন, “সূর্য নমস্কার শরীরের জন্য একটি সম্পূর্ণ ব্যায়াম। এর জন্য কোনও রকমের ইকুইপমেন্টের প্রয়োজন হয় না।”

এরপরেই হিন্দু ও মুসলিম— দু’ধর্মের কট্টরপন্থীদের রোষের মুখেই পড়েন তিনি। এক জনের দাবি, “সূর্য নমস্কার ইসলামের সংস্কৃতি ও সমাজের পরিপন্থী।” কাইফের কাছে তিনি জানতে চান, “আপনি কেন এ ধরনের বিতর্কিত মন্তব্য করছেন?” অন্য এক জন টুইট করেন, “সূর্য নমস্কার হিন্দুত্বর সঙ্গে জড়িয়ে রয়েছে। যদি কোনও অ-হিন্দু এই ব্যায়াম করেন তবে তা শরীর ও মনে কোনও প্রভাব ফেলবে না।”

সমালোচকদের জবাব দেওয়ার জন্য টুইটারেই তার পাল্টা দিয়েছেন কাইফ। তিনি বলেন, “ওই চারটি ছবির প্রত্যেকটিতেই আল্লা আমার হৃদয়ে ছিল। আমি বুঝতে পারছি না, সূর্য নমস্কারই করি বা জিম— এর সঙ্গে ধর্মের কী সম্পর্ক? (ব্যায়াম) এটা তো সকলের উপকারেই আসে!”

তবে এত সমালোচনার মধ্যেও কাইফের পাশে দাঁড়িয়েছেন প্রাক্তন টেস্ট ক্রিকেটার ইরফান খান। তিনি বলেন, “ভাইজান, ওদের পাত্তা দেবেন না। আমিও সকালে উঠে সূর্য নমস্কার করি।” আনন্দবাজার পত্রিকা।

আপনার মন্তব্য

আলোচিত