আজ বুধবার, , ১৩ ডিসেম্বর ২০১৭ ইং

এস এম নাদিম মাহমুদ

০৩ অক্টোবর, ২০১৭ ১১:২২

আমেনা-এভ্রিল ও মানসিক দীনতা!

রত্না, মিনা পাল, ইদ্রিস আলী, আসলাম, রেনু, ইমন এইগুলো কে চেনেন? বলতে পারেন বাংলাদেশের রুপালী পর্দায় তাদের পরিচয়?

যদি না বলতে পারেন তাহলে, আমেনা, জরিনা কিংবা করিমন নাম নিয়ে আপনাদের কেন এতো আদিখ্যেতা দেখাচ্ছেন ভাই?

এভ্রিল না আমেনা সেটা নিয়ে কেন একটি নারীকে নিয়ে এতো হেয় প্রতিপন্ন করছেন? নামের প্রতি আপনারা যে রুচিশীলতার পরিচয় দিচ্ছেন, তা ভাবতেই অবাক লাগছে।

কী মনে হয় আপনাদের বাপ-দাদা চাচাদের নামের মধ্যে কেউ আব্দুল, মফিজ, আবুল, করিম ছলিমুন নাই? খোঁজ নিয়ে দেখেন আপনার পরিবারের মধ্যেই এমন নাম পাবেন যেখানে আমেনা, জরিনা, কুলসুম রয়েছে? সুন্দরী হলেই যে একটা মেয়ের নাম আধুনিকতার স্রোতে ভাসবে তা কি করে ভাবলেন?

নিজেদের ভিতরই যখন এই রুচিবোধ, তখন আমরা কিভাবে এই ধরনের ‘কথিত’ রিয়্যালিটি শো আলোচনা করতে পারি?

আপনি কি জানেন, বাংলাদেশের জনপ্রিয় নায়িকা শাবানার নাম ছিল রত্না, ইলিয়াস কাঞ্চনের নাম ইদ্রিস আলী, মান্নার নাম আসলাম, রোজিনার নাম রেনু, ববিতার নাম ফরিদা, সালমান শাহ্‌ নাম ছিল ইমন। চলচ্চিত্রে নাম পরিবর্তন করা যেখানে হর হামেশা ঘটে সেটা নিয়ে আমরা কেন এতো বিতর্ক করছি?

আমরা কেন নাম সেকেলে দেখে একজন মানুষকে মূল্যায়ন করতে যাব? কথায় কথায় আব্দুল, মফিজ বলে অন্যকে তিরস্কার করি, কিন্তু আজ আমাদের মাননীয় রাষ্ট্রপতির নাম নিয়ে কি আমরা সমালোচনা করেছি? মানুষের পরিচয় ঘটে তার কর্মে, নামে কিছু আসে যায় না।

আজ সুন্দরী প্রতিযোগিতায় যে মেয়ের নাম, বিয়ে নিয়ে কথা বলছেন সেটা নিছক আমাদের মানসিক দীনতা ফসল। কে বিয়ে করলো, না করলো সেটাতে কারও পরিচয় নির্ধারণ হয় না, বরং কর্মের মাধ্যমে প্রস্ফুটিত হয় আমাদের নাম।

এইভাবে সামাজিকভাবে আমরা কাউকে তুলোধোনা না করে যারা এই মেয়েটিকে এই ঘৃণ্য কাজটি করানোর লোভ দেখিয়ে সামাজিকভাবে হেনেস্তা করছেন, তাদের বিরুদ্ধে সোচ্চার হোন। এভ্রিল হোক আর আমেনা হোক সেটাতে কিছু আসে যায় না, সে তার কর্মে কতটুকু যোগ্য সেটা নিয়ে প্রশ্ন করুন।

যেখানে রিয়্যালিটি শো গুলো কর্পোরেটের হাতের পুতুল সেখানে গিয়ে কথা বলুন। কারা এইসব করে একটি মেয়েকে হাসির পাত্র তৈরি করছে, কারা এই রিয়ালিটি শো মাধ্যমে আলো-আধারের ব্যবসায় নেমেছে তাদের বিরুদ্ধে সোচ্চার হোন।

সেটা যদি না পারেন, তাহলে দোহাই, এইভাবে নাম/বিয়ে আর ছবির ভনভনানি নিয়ে কৌতুক করে নিজেদের অসার করবেন না। প্লিজ!

আপনার মন্তব্য

আলোচিত