আজ বৃহস্পতিবার, , ২৩ নভেম্বর ২০১৭ ইং

সোশ্যাল মিডিয়া ডেস্ক

০৬ নভেম্বর, ২০১৭ ০৪:১৩

‘নাবিলা জানো?’


রাজধানীর দেয়ালে দেয়ালে সেঁটে দেওয়া এক পোস্টারের বক্তব্য রহস্যময় হয়ে ওঠেছে। দেয়ালের পোস্টার ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। ‘নাবিলা জানো?’ শিরোনামের এই পোস্টারে একজন মুমূর্ষু রোগীর জন্যে রক্ত চাওয়া হয়েছে, আর ওই রক্তের গ্রুপ বলা হয়েছে N+; বাস্তবে যে গ্রুপের অস্তিত্ব নেই।

‘নাবিলা জানো?’ শিরোনামের ওই পোস্টার দেয়ালে আঁকা ‘সুবোধ’ গ্রাফিতির মত অনলাইনের আলোচনায় চলে এসেছে। অনেকেই ফেসবুকে ‘নাবিলা জানো?’ লিখে নিত্যকার আশা-হতাশা আর দাবির কথা লিখছেন।

রহস্যজনক এ পোস্টারে লেখা, 'নাবিলা জানো? একজন মুমূর্ষ রোবটের জন্য রক্তের প্রয়োজন। রক্তের গ্রুপ (N+)।' যদিও 'এন পজেটিভ (N+)' বলে বাস্তবে কোনও রক্তের গ্রুপ নেই। তবে এটা দিয়ে প্রতীকী কোনও কিছু বোঝানো হতে পারে বলে মনে করছেন অনেকেই। পোস্টারে 'মুমূর্ষু' শব্দটি ভুল বানানে লেখা, যেখানে লেখা হয়েছে 'মুমূর্ষ'।

রাজধানী ঢাকার তেজগাঁও, সার্ক ফোয়ারা, কারওয়ান বাজার, মগবাজার, সাইন্সল্যাবসহ বেশ কিছু এলাকার দেয়ালে সাঁটানো লাল রঙের পোস্টারে সাদা বর্ণে কথাগুলো লেখা।

‘নাবিলা জানো?’ শিরোনামের পোস্টারের ছবি নিজের টাইমলাইনে শেয়ার করে অনলাইন এক্টিভিস্ট সারওয়ার তুষার লিখেন, ‘কে এই নাবিলা? কী তার উদ্দেশ্য? তার কাছে মানুষের জন্য রক্ত না চেয়ে রোবটের জন্য রক্ত চাওয়া হচ্ছে কেন? ভেরি সন্দেহজনক...’

তুষার আরও লিখেন, ‘সুবোধ পালিয়ে যেতে চায়, নাবিলার কাছে মুমূর্ষু রোবটের জন্য রক্ত চাওয়া হয়। খুবই চিন্তার বিষয়। এদের সাথে কোন ষড়যন্ত্রকারী কুচক্রীমহলের আঁতাত নেই তা কে বলবে? গোয়েন্দাদের উচিত কালবিলম্ব না করে নাবিলার খোঁজে মাঠে নামা। জাতীয় নিরাপত্তার প্রশ্নে কোন ছাড় নয়...’

‘‘আমি নাবিলাকে সন্দেহ করছি, আপনিও করুন...’’

নাজমুল হক সীমান্ত নামের এক ফেসবুক ব্যবহারকারী লিখেন, ‘সুবোধ তুই পালিয়ে যা, নাবিলা জানো?- একই মুদ্রার দুই পিঠ!’

তজি ইসলাম নামের একজন লিখেন, ‘নাবিলা জানো? আমি এখনও বিপিএলের টিকিট পাইনি’।

মুজাহিদুল ইসলাম তোয়াপ নামের একজন লিখেন, ‘নাবিলা জানো? চাল ৬০ টাকা কেজি, পেঁয়াজ ৮০ টাকা কেজি, কাঁচামরিচ ২২০ টাকা কেজি’। #নাবিলা ঢাকা শহরে ব্যাচেলরদের কেউ বাসা ভাড়া দিতে চায় না’! আর যে রবোটটার জন্য N নেগেটিভ রক্তের কথা বলছিলাম, আজকে সেই মারা গেছে’।

উল্লেখ্য, কিছুদিন আগে ঢাকার বিভিন্ন এলাকায় “সুবোধ তুই পালিয়ে যা, এখন সময় পক্ষে না” শিরোনামে দেয়ালে গ্রাফিতি করা হয়। এ ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপক আলোচিত হয়। সুবোধের পর ফেসবুকে এবার নতুন আলোচনা শুরু হয়েছে- ‘নাবিলা জানো?’

আপনার মন্তব্য

আলোচিত